ইনসাইড বাংলাদেশ

জাতীয় ঐক্যের ভবিষ্যৎ কী ও অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/09/2018


Thumbnail

বেশ কয়েকটি রাজনৈতিক জোট-মহাজোট থাকার পর আবারও নতুন করে `জাতীয় ঐক্য` গঠনের বিষয়টি নিয়ে সরগরম হয় উঠেছে রাজনৈতিক অঙ্গন। সাবেক রাষ্ট্রপতি ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী ও গণফোরাম সভাপতি বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেনের উদ্যোগে শনিবার বৃহত্তর জাতীয় ঐক্য গঠনের সূচনা হয়। আগামী নির্বাচনকে কেন্দ্র করে সরকারবিরোধী এ ঐক্য আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হওয়ায় নড়েচড়ে বসেছেন রাজনীতিবিদরা। মুখে এই ঐক্যকে গুরুত্ব না দিলেও কিছুটা অস্বস্তির মধ্যে পড়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এদিকে সংসদের বাইরে থাকা বড় দল বিএনপি মনে করছে, জাতীয় ঐক্য তাদের দাবি আদায়ের আন্দোলনে একটি শক্তিশালী ভিত তৈরি করে দেবে। রাজনৈতিক বিশ্নেষকরাও এই ঐক্যের ভবিষ্যৎ কী- তা নিয়ে চুলচেরা বিশ্নেষণ করছেন। বিশ্নেষকরা কেউ বলছেন, এতে বিএনপি অনেক লাভবান হবে। আবার কেউ বলছেন, এখনও মূল্যায়ন করার সময় হয়নি। সময়ই বলে দেবে জোটের ভবিষ্যৎ। (সমকাল)

অন্যান্য সংবাদ

জাতীয় ঐক্য নয়, ওটা সাম্প্রদায়িক ঐক্য

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জাতীয় ঐক্যের ডাকে সাধারণ মানুষ সাড়া দেয়নি। ওটা জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য। তিনি বলেন, আইআরআই জরিপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রিয়তা ৬৬ শতাংশ। আর আওয়ামী লীগের জনপ্রিয়তা ৬৪ শতাংশ। এই জনপ্রিয় দল বাদ দিয়ে কোনো জাতীয় ঐক্য হয়? গতকাল রবিবার গাড়িবহর নিয়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার যাওয়ার পথে বিভিন্ন স্থানে পৃথক নির্বাচনী সমাবেশে তিনি এ কথা বলেন। (ইত্তেফাক)

বছরে ঘুষ লেনদেন ৩০ কোটি টাকা

মোংলা কাস্টমসে আমদানি পণ্য খালাসে বিল অব এন্ট্রিপ্রতি ৩৫ হাজার ৭০০ টাকা ঘুষ দিতে হয়। আর বুড়িমারী শুল্ক স্টেশনে ১ হাজার ৭৫০ টাকা থেকে আড়াই হাজার টাকা দিতে হয়। মূলত রাজনৈতিক সদিচ্ছার অভাবে এ দুই কাস্টমস-বন্দরে দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ নিয়েছে। আমদানি-রফতানি পণ্যের কাগজপত্র সঠিক থাকলেও কাস্টমস-বন্দর কর্মকর্তাদের ঘুষ দিতে বাধ্য হন ব্যবসায়ীরা। শুধু তাই নয়, উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্র, বন্দর শ্রমিক, ক্রেন অপারেটর, পরিবহন শ্রমিকসহ ঘাটে ঘাটে টাকা না দিলে পণ্য খালাসে বিলম্ব হয়। বছরে প্রায় ৩০ কোটি টাকা ঘুষ লেনদেন হয় এই দুই বন্দর ও কাস্টমসে। গত এক বছর গবেষণা চালিয়ে এই ঘুষ-দুর্নীতি ও অবৈধ লেনদেনের তথ্য উদ্ঘাটন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। (যুগান্তর)

সারা দেশে নৌকার পালে হাওয়া লেগেছে

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়ে জাতীয় ঐক্যের নামে যুক্তফ্রন্টের ওপর ভর করেছে। আওয়ামী লীগের মতো জনপ্রিয় দলকে বাদ দিয়ে জাতীয় ঐক্য সম্ভব নয়। বিএনপি জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য করেছে। এই জাতীয়তাবাদী ঐক্য জনগণের মধ্যে কোনো প্রভাব ফেলবে না।’ দলের তৃণমূল নেতাকর্মীদের সব ধরনের বিভেদ ভুলে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বলেন, ‘আমরা ঐক্যবদ্ধ থাকলে আগামী নির্বাচনে নৌকার বিজয় কেউ ঠেকাতে পারবে না। সারা দেশে নৌকার পালে হাওয়া লেগেছে।’ তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সংবিধানের বাইরে এক চুলও নড়বে না। (কালের কণ্ঠ)

বাংলা ইনসাইডার/এসএইচটি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭