ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/09/2018


Thumbnail

ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমান কেনা ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদত্যাগের দাবি জোরালো হয়ে উঠছে। দেশটির বেশ কয়েকটি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। সম্প্রতি ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ জানান, রাফাল যুদ্ধবিমান চুক্তিতে ভারতীয় ব্যবসায়ী অনিল আম্বানীর কোম্পানিকে চুক্তির অংশীদার করতে মোদি সরকার বাধ্য করেছিল। স্থানীয় সময় গত শুক্রবার ফরাসি সাময়িকী মিডিয়াপার্টকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। এর পরিপ্রেক্ষিতে চাপের মুখে পড়ে মোদি।

অন্যান্য খবর

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন: বিরোধী প্রার্থীর জয় দাবি

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে সম্মিলিত বিরোধী জোটের প্রার্থী ইব্রাহিম মোহাম্মদ সলিহ জয়ের দাবি করেছেন। জোটের কর্মকর্তা ও একটি নিরপেক্ষ পত্রিকা জানায়, ৯০ ভাগ ভোট গণনা শেষে সলিহ ৫৮ ভাগ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। আর বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন পেয়েছেন ৪২ ভাগ ভোট। তবে এ ব্যাপারে ইয়ামিন বা নির্বাচন কমিশন কোনো মন্তব্য করেনি। খবর আলজাজিরা ও বিবিসির

শান্তি আলোচনা ব্যর্থ হলেও ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে আয়ারল্যান্ড

রবিবার ডাবলিনে আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি বলেছেন, ফিলিস্তিন-ইসরায়েল সংকটের দ্বি-রাষ্ট্রিক সমাধান বাস্তবায়নের বিষয়ে যদি আলোচনা ফলপ্রসূ না হয় আর অচলবস্থা এভাবে চলতে থাকে তাহলে শান্তি প্রক্রিয়ার সিদ্ধান্তের অপেক্ষা না করেই দেশটি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে দেবে। ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকির সঙ্গে অংশ নেওয়া যৌথ সংবাদ সম্মেলনে তিনি আরও বলেছেন, অপরাপর কয়েকটি ইউরোপীয় দেশ একইভাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়ে দিতে পারে। তুরস্কভিত্তিক সংবাদপত্র হুররিয়াত ডেইলি উল্লেখ করেছে, সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের সমালোচনা করেছেন কোভেনি।

নিলামে মহাত্মা গান্ধীর চিঠি

চরকা কাটার গুরুত্ব নিয়ে ভারতের অহিংস আন্দোলনের অবিসংবাদিত নেতা মহাত্মা গান্ধীর লেখা একটি চিঠি নিলামে তোলা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের এক নিলামঘরে ছয় হাজার ৩৫৮ ডলারে বিক্রি হওয়া ওই চিঠিটি কবে লেখা হয়েছিল তার অবশ্য কোনও তারিখ খুঁজে পাওয়া যায়নি বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

গ্রিনকার্ড ইস্যুতে কঠোর হচ্ছে ট্রাম্প প্রশাসন

যুক্তরাষ্ট্রে যেসব অভিবাসীরা খাদ্য, বাসস্থান কিংবা স্বাস্থ্যসেবা নিচ্ছেন তাদের গ্রিনকার্ড পাওয়ার আবেদন প্রত্যাখ্যান হতে পারে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়, গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের সরকার একটি প্রস্তাবনায় এমন ঘোষণা দিয়েছে।

বাংলা ইনসাইডার/জেডআই

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭