ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২৪ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/09/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৪ সেপ্টেম্বর ২০১৮, সোমবার, ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৬৭ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা। 

ঘটনাবলি

১৭২৬ - ইস্ট ইন্ডিয়া কোম্পানি কলকাতা, মাদ্রাজ ও বোম্বাইয়ে মিউনিসিপ্যাল কর্পোরেশন মেয়র কোর্ট স্থাপনের অনুমতি পায়।

১৭৮৯ - মার্কিন যুক্তরাষ্ট্রে সুপ্রিমকোর্ট সৃষ্টি হয়।

১৭৮৯ - যুক্তরাজ্যে ডাক ব্যবস্থার সূচনা।

১৮০৫ - ফরাসী সম্রাট নেপোলিয়ান বোনাপোর্ট বৃহৎ সামরিক অভিযান বন্ধ করেন।

১৯১৯ - বঙ্গোপসাগর থেকে উত্থিত প্রবল সামুদ্রিক ঝড়ে ফরিদপুর, ঢাকা, পূর্ব ময়মনসিংহ জেলা সম্পূণ বিধ্বস্ত হয়।

১৯৪৮ - হোন্ডা কোম্পানি প্রতিষ্ঠিত হয়।

১৯৯০ - সোভিয়েত পার্লামেন্ট বাজার অর্থনীতির পক্ষে রায় প্রদান করে।

জন্ম

স্যার হাওয়ার্ড ফ্লোরি (১৮৯৮ - ১৯৬৮)

স্যার হাওয়ার্ড ফ্লোরি একজন বিখ্যাত নোবেল বিজয়ী অস্ট্রেলীয় জীববিজ্ঞানী। তিনি ১৯৪৫ সালে অ্যান্টিবায়োটিক আবিস্কারে অবদান রাখার জন্য জীববিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

মহিন্দর অমরনাথ ভরদ্বাজ (১৯৫০ - বর্তমান)

ভারতের সাবেক টেস্ট ক্রিকেটার এবং বর্তমানে ক্রিকেট বিশ্লেষক হিসেবে পরিচিত ব্যক্তিত্ব। সচরাচর তিনি মহিন্দর অমরনাথ কিংবা জিমি নামে পরিচিত। ইংল্যান্ডে অনুষ্ঠিত ১৯৮৩ সালের বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে তিনি ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার লাভ করেন।

মিশুক মুনীর (১৯৫৯ - ২০১১)

আশফাক মুনীর চৌধুরী একজন বাংলাদেশী সাংবাদিক। তিনি শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর মেজ ছেলে। তিনি একাধারে ছিলেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সাংবাদিক, চিত্রগ্রাহক, চলচ্চিত্র ভিডিওগ্রাহক। মিশুক মুনীরকে বাংলাদেশের টেলিভিশন সাংবাদিকতার পথিকৃৎ বলা হয়।

মৃত্যু

প্রীতিলতা ওয়াদ্দেদার (১৯১১ - ১৯৩২)

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও প্রথম বিপ্লবী মহিলা শহীদ ব্যক্তিত্ব। পূর্ববঙ্গে জন্ম নেওয়া এই বাঙালি বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং জীবন বিসর্জন করেন।

বীর যোদ্ধা নানা সাহেব

সালে এই দিনে মৃত্যুবরণ করেন নানা সাহেব, তিনি ছিলেন সিপাহি বিদ্রোহের বীর যোদ্ধা। তিনি নেপালে নির্বাসনে থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন।

পীর মুহসীনউদ্দীন দুদু মিয়া (১৮১৯ - ১৮৬২)

ফরায়েজি আন্দোলনের অন্যতম নেতা এবং ভারতবর্ষে ইংরেজ শাসনের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনকারী। ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী আন্দোলনের পথ নির্দেশনা দানকারী ঐতিহাসিক ফরায়েজি আন্দোলনের প্রতিষ্ঠাতা হাজী শরীয়তুল্লাহ তার পিতা। বৃহত্তর ভারতীয় উপমহাদেশ তথা তৎকালীন পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের নিপীড়িত জনগণের আত্মশক্তির বিকাশ এবং ঔপনিবেশিক শক্তি ও তাদের দোসরদের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামের ইতিহাসে দুদু মিয়া ছিলেন এক অন্যতম মহানায়ক।

গোকুলচন্দ্র নাগ (১৮৯৪ - ১৯২৫)

কল্লোল পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন গোকুলচন্দ্র নাগ। মাত্র ৩১ বছর বেঁচেছিলেন তিনি। সাহিত্যের প্রতি অনুরাগ থাকলেও গোকুলচন্দ্র তখনও তাতে মন দিতে পারেন নি। গোকুলচন্দ্র কিছুদিন অভিনয়ের সঙ্গেও যুক্ত হয়েছিলেন।

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭