ওয়ার্ল্ড ইনসাইড

ইরানকে আয়নায় নিজের মুখ দেখতে বলল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/09/2018


Thumbnail

ইরানের হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে ইরানকে আয়নায় নিজের মুখ দেখতে বলল যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালি ইরানের উদ্দেশ্যে এ মন্তব্য করেন। গত রোববার ইরানের অভিযোগ নাকচ করে পাল্টা জবাবে তিনি এ কথা বলেন। খবর বিবিসি’র।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দীর্ঘদিন ধরে তাঁর নিজ দেশের জনগণের ওপর নিপীড়ন চালিয়েছেন বলে দাবি করেন হ্যালি। তিনি বলেন, হামলার উৎস খুঁজতে রুহানির উচিত তার নিজের ঘরের আশেপাশে খোঁজ করা। অন্যদের দোষারোপ না করে রুহানির উচিত আয়নায় নিজের মুখ দেখা। রুহানির উচিত নিজের দেশের আশেপাশেই ওই হামলার সূত্র অনুসন্ধান করা।

গত শনিবার সামরিক কুচকাওয়াজে হামলার ঘটনায় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি অভিযোগ করেছেন, ‘আমেরিকা আমাদের দেশে অস্থিরতা তৈরি করতে চায় যাতে তারা আবার এখানে ফেরত আসতে পারে। কিন্তু এমন স্বপ্ন অবাস্তব। সেটি কখনো সফল হবে না।’

গত শনিবার ইরানের আহওয়াজ শহরে বন্দুকধারীদের হামলার ঘটনা ঘটে। ইরানের খুজেস্তান প্রদেশে জাতীয় প্রতিরক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে এ প্যারেডের আয়োজন করা হয়েছিল। এ সময় কুচকাওয়াজ চলাকালে বন্দুকধারীরা অতর্কিত হামলা চালায়। প্যারেড প্রাঙ্গণে ঢুকতে না পেরে তাঁরা দূর থেকে গুলি চালায়। কুচকাওয়াজ অনুষ্ঠানের জন্য স্থাপিত মঞ্চ লক্ষ্য করেও তারা গুলি ছোড়ে। পরে সেনা সদস্যরাও পাল্টা গুলি ছোড়ে।

প্রায় ১০ মিনিট ধরে গোলাগুলি চলার পর নিহত হয় ৮ সেনাসহ মোট ২৪ জন। এছাড়া নারী ও শিশুসহ অন্তত ৫৪ জন আহত হয়েছেন। হামলার পর হামলাকারীরা পালিয়ে যায়। গ্রেপ্তারের অভিযান চালিয়ে ২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭