ইনসাইড বাংলাদেশ

ভারতের বাণিজ্যমন্ত্রী ঢাকায় আসছেন আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/09/2018


Thumbnail

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের আমন্ত্রণে ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী সুরেশ প্রভু পাঁচদিনের সফরে বাংলাদেশ আসছেন। আজ সোমবার বিকেলে তিনি ঢাকায় পৌঁছাবেন। তাঁর সঙ্গে ভারতের ব্যবসায়ী প্রতিনিধির একাধিক সদস্যের বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে।

ঢাকা-নয়াদিল্লির সূত্রগুলো বলছে, এই সফরে মন্ত্রী সুরেশ প্রভু ভারতের বিনিয়োগকারীদের জন্য ঢাকা ও চট্টগ্রাম অর্থনৈতিক অঞ্চলে জমি বরাদ্দ, আরো ৬ থেকে ১০টি সীমান্ত হাট চালু, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর উন্নয়নে বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার, বেনাপোল স্থলবন্দর উন্নয়নসহ একাধিক দ্বিপক্ষীয় বিষয়ে আলাপ করবেন।  বাণিজ্য এবং বেসরকারি বিমান চলাচলখাতে ঢাকা-নয়া দিল্লির বিদ্যমান সম্পর্ককে আরো শক্তিশালি করতেই ভারতের বাণিজ্যমন্ত্রীর এই সফর।

সুরেশ প্রভু বিকেলে ঢাকায় পৌঁছানোর পর আজই প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের সঙ্গে বৈঠক করবেন। আগামীকাল ২৫ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে ভোলা যাবেন তিনি। সেখানে ভোলার স্বাধীনতা জাদুঘর পরিদর্শন করবেন তিনি। আগামী ২৬ সেপ্টেম্বর দুই দেশের বাণিজ্যমন্ত্রী বৈঠকে বসবেন। ঐদিনই বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামালের সঙ্গে বৈঠক করবেন তিনি। আগামী ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন ভারতের বাণিজ্যমন্ত্রী এবং একইদিনে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন তিনি।

আগামী ২৮ সেপ্টেম্বর সকালে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে তাঁর।

চলতি বছর এপ্রিলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান সুরেশ প্রভুকে। সেই আমন্ত্রণপত্র গ্রহণ করেন তিনি। সে অনুযায়ী গত জুন মাসে ঢাকা আসার কথা ছিল সুরেশ প্রভুর। কিন্তু ব্যস্ততার কারণে শেষ পর্যন্ত গত জুন মাসে সময় বের করতে না পারায় চলমান ২৪ সেপ্টেম্বর সফরটি অনুষ্ঠিত হচ্ছে।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭