ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে ফেঁসে যেতে পারেন গ্রিনকার্ড আবেদনকারীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/09/2018


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন একটি প্রস্তাবনার ফলে দেশটিতে গ্রীনকার্ডের জন্য আবেদনকারীরা সংকটের মুখে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। নতুন প্রস্তাবনা অনুযায়ী, যেসব অভিবাসীরা সরকারি খাদ্য, বাসস্থান বা স্বাস্থ্যসেবা নিচ্ছেন তারা বোঝা হিসেবে বিবেচিত হবেন। একই সঙ্গে তাদের গ্রিন কার্ড পাওয়ার আবেদনও প্রত্যাখ্যান করা হতে পারে।

যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসীদের জন্য নানা ধরনের সুবিধা বন্ধ কিংবা আরও কঠোর করার জন্যই নতুন উদ্যোগ নিচ্ছে ট্রাম্প প্রশাসন। এর ফলে দেশটিতে বৈধভাবেও যেসব অভিবাসী বাস করছেন বা যাবেন তাদের খাদ্য সহায়তা, গৃহায়ন কিংবা স্বাস্থ্যসেবা পাওয়াটা কঠিন হয়ে দাঁড়াবে।

মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রস্তাবিত রেগুলেশনসে অভিবাসন কর্মকর্তাদের ভিসা কিংবা বসবাসের অনুমতি প্রত্যাখ্যানের ক্ষমতা বাড়ানোর কথা বলা হয়েছে।

মানবাধিকারকর্মীরা বলছেন, দেশটিতে বসবাসের অনুমতি পাওয়া ব্যক্তিদের খাদ্য ও স্বাস্থ্যসেবার মতো কিছু বিষয়ে সেবা পাওয়ার আইনগত অধিকার রয়েছে। কিন্তু নতুন নীতিমালা কার্যকর হলে অভিবাসীদের জন্য এসব সুবিধা পাওয়া কঠিন হয়ে পড়বে। এ অবস্থা অবশ্যই গ্রহণযোগ্য নয়।

যুক্তরাষ্ট্রে প্রায় দুই দশক ধরে প্রচলিত অভিবাসী নীতির আওতায় সেখানে অনুমতি নিয়ে বসবাসরত বিদেশিরা খাদ্য, বাসস্থান, চিকিৎসাসহ বেশকিছু সুবিধা পেয়ে থাকে। প্রস্তাবিত নীতিমালা কার্যকর হলে দেশটিতে যারা নাগরিকত্বের আবেদন করবেন তাদের জন্য এসব সুবিধা প্রযোজ্য হবেনা।

মার্কিন সেক্রেটারি অফ হোমল্যান্ড সিকিউরিটি কার্স্টজেন নিলসেন বলেন, ‘যুক্তরাষ্ট্রে যারা অভিবাসনের আবেদন করবেন তাদের অবশ্যই আর্থিকভাবে নিজেদের সাহায্য করার ক্ষমতা থাকতে হবে।’

নিলসেন আরও বলেন, অভিবাসীদের আত্মনির্ভরশীলতায় উদ্বুদ্ধ করাই নতুন নীতিমালার উদ্দেশ্য। অভিবাসীরা যেন এদেশের করদাতাদের জন্য বোঝা হয়ে না দাঁড়ায় সেজন্য প্রস্তাবিত আইন কংগ্রেসে উত্থাপন করা হবে।’

প্রতি বছর যুক্তরাষ্ট্রে থাকা প্রায় তিন লাখ বিরাশি হাজারের বেশি প্রবাসী দেশটিতে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেয়ে থাকেন। নতুন প্রস্তাবনাটি আইনে পরিণত হলে তারা নিশ্চিতভাবেই ক্ষতিগ্রস্ত হবেন।

বিশ্লেষকরা বলছেন, ট্রাম্প প্রশাসন অভিবাসী ইস্যুতে একের পর এক কঠোর পদক্ষেপ গ্রহণ করছে। প্রবাসীদের বোঝা হিসেবেই ভাবা হচ্ছে সেখানে। অথচ তারা ভুলে যাচ্ছেন, যুক্তরাষ্ট্রকে শক্তিশালী করতে এই অভিবাসীদেরও অবদান রয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭