ইনসাইড গ্রাউন্ড

পাকিস্তানের বিপক্ষে জয় পেতে যা করতে হবে টাইগারদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/09/2018


Thumbnail

আফগানিস্তানের বিপক্ষে মুস্তাফিজের শেষ ওভারের দুর্দান্ত বোলিংয়ে দারুণ জয় পায় বাংলাদেশ। মুস্তাফিজের পাশাপাশি এই জয়ে দারুণ ভূমিকা রাখেন ইমরুল কায়েস ও মাহমুদউল্লাহ রিয়াদ। আফগানিস্তানের সঙ্গে জয় বাংলাদেশের ফাইনালে যাওয়ার পথটা সহজ করে দেয়। এখন পাকিস্তানকে হারাতে পারলেই ফাইনাল নিশ্চিত হয়ে যাবে টাইগারদের। ফাইনালের আগে ফাইনালে বাংলাদেশের বেশ কিছু জায়গায় উন্নতি করতে হবে। আসুন দেখে নেই পাকিস্তানের বিপক্ষে যেসব জায়গায় বাংলাদেশকে উন্নতি করতে হবে।

ওপেনিং জুটি

তামিম ছিটকে পড়ার পর থেকে পুরো সিরিজে ব্যর্থ ওপেনিং জুটি। দ্রুতই ওপেনিং জুটি আউট হলে দলকে বেশ চাপে পড়তে হয়। সেই চাপকে পুঁজি করে বিপক্ষে দলের বোলাররা আরও উইকেট দখল করে নেন। ওপেনিং জুটি থেকে একটা ভালো শুরু করা গেলে বাংলাদেশের জন্য বড় ইনিংস করাটা সহজ হবে।

অপ্রয়োজনীয় শট

দুবাইয়ের উইকেট মেরে খেলার উইকেট না। এখানে যতক্ষণ টিকে থাকা যাবে ততক্ষণ রান আসতে থাকবে। ইমরুল-কায়েসের ধীরগতির ব্যাটিং সেটা দেখিয়ে দিয়েছে। তাঁরা যতক্ষণ ক্রিজে ছিলেন রানের চাকা সচল রাখার চেষ্টা করেছেন। নতুনদের ক্ষেত্রে অপ্রয়োজনীয় শট খেলার প্রবণতা বেশি। নাজমুল হোসেন একদম অপ্রয়োজনীয় শট খেলে আউট হয়েছেন। ভারতের সঙ্গেও সাকিব অপ্রয়োজনীয় শট খেলতে গিয়ে আউট হন। দুবাইয়ের উইকেটে ব্যাটিং করা একটু কষ্ট। সেটার ওপর উইকেট বিলিয়ে দিয়ে আসলে দলকে এমনি চাপে পড়তে হয়।

তরুণদের এগিয়ে আসতে হবে

এখন পর্যন্ত এশিয়া কাপে তরুণরা নিজেদের মেলে ধরতে পারেনি। গ্রুপ পর্বে ভারত ও আফগানদের সঙ্গে সিনিয়ররা পারফর্ম করতে পারেননি বলে ম্যাচ দুটো হেরেছে। গতকাল সিনিয়ররা ভালো খেলেছে, দল জয় পেয়েছে। তরুণরা এগিয়ে না আসলে বাংলাদেশের জন্য পাকিস্তানের ম্যাচটা বেশ কঠিন হবে।

ফিল্ডিং

ক্যাচ মিস থেকে শুরু করে এক রান আটকাতে যেয়ে চার রান দিয়ে দেওয়া সবই হয়েছে গতকালকের গুরুত্বপূর্ণ ম্যাচে। এই উইকেটে এক একটি রান অনেক গুরুত্বপূর্ণ। দুবাইয়ের প্রচণ্ড গরমে ফিল্ডিং করা অনেক কষ্টকর ব্যাপার। কিন্ত শিরোপা জয় করতে হলে এক রান আটকানোর মতোই ফিল্ডিং করতে হবে।    


বাংলা ইনসাইডার/এসএকে/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭