লিভিং ইনসাইড

বিয়ের সঠিক বয়স কত?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/09/2018


Thumbnail

বিয়ে মানে দুটি আলাদা মানুষ, আলাদা পরিবার, আলাদা সম্পর্ক এক হওয়া। কিন্তু আমরা কথায় কথায়ই একটা কথা বলি যে ‘সবকিছুরই একটা সময় আছে।’ আসলেই আছে। এই বিয়েরও অবশ্যই একটা নির্দিষ্ট সময় আছে। কেননা এই সময়ের ওপরেই নির্ভর করে সংসার জীবন, মিলেমিশে চলা, সবকিছু খাপ খাওয়ানো। তাই বিয়ের উপযুক্ত বয়সটা জানা দরকার। আসলেই তো বিয়ের উপযুক্ত বয়স কত?

গবেষণা কী বলে?

বিয়ের সঠিক বয়স আসলে কত-সেটা একদমই আপেক্ষিক। ব্যক্তিভেদে এর ভিন্নতা রয়েছে। এ নিয়ে মোটামুটি প্রসিদ্ধ একটা গবেষণা হয়েছে যুক্তরাষ্ট্রের ইউটাহ বিশ্ববিদ্যালয়ে, সেটি করেছেন অধ্যাপক নিকোলাস এইচ. ওলফিংগার। তাঁর মতে, ২৮ থেকে ৩২ বছরের দম্পতিদের বিবাহ বিচ্ছেদের সম্ভাবনা কম থাকে। তাই এই সময়টি বিয়ের জন্য সুবিধাজনক সময়।

তাঁর গবেষণা অনুযায়ী, ২০ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে বিবাহ বিচ্ছেদের প্রবণতা কম থাকে। অপরদিকে ৩০ থেকে এবং ৪০ বছরের দম্পদিতের মধ্যে বিচ্ছেদের হার বেশি লক্ষ্য করা যায়। ৩২ উর্ধ্ব দম্পতিদের মধ্যে প্রতি বছর পাঁচ শতাংশ হারে বিবাহ বিচ্ছেদের সংখ্যা বাড়ছে। দম্পতির মানসিক ও আর্থিক সক্ষমতার দিক দিয়ে গবেষণায় বলা হয়েছে ৩০ বছর বয়সে বিয়ে করা দম্পতিরা মানসিকভাবে পরিপক্ক হয়। এছাড়া তারা আর্থিকভাবেও স্বাবলম্বী হয়।

এই সময়ে কেন বিয়ে?

বিবাহ বিচ্ছেদ, মানসিক ও আর্থিক সক্ষমতা সংশ্লিষ্ট কারণে এই উপযুক্ত সময়ে বিয়ে করা ভালো। আর সন্তান জন্মদানের ক্ষমতার দিক থেকে দেখলে নারীদের ক্ষেত্রে বিয়ে ২০ বছর থেকে ৩৫ বছরের করাই নিরাপদ। কেননা এই বয়সসীমা নারীদের জন্য সন্তান জন্ম দেওয়ার সর্বোৎকৃষ্ট সময়। ৩৫ উর্ধ্ব নারীদের প্রজনন ক্ষমতা কমতে থাকে। এমনকি গর্ভপাতের সম্ভাবনাও বৃদ্ধি পায়।

অপেক্ষাকৃত কম বয়সে বিয়ে করলে স্বামী-স্ত্রী উভয়ে নিজেদের মধ্যে সমঝোতা করে নিতে পারে সহজে। আর তাদের মধ্যে অহংবোধ অতটা বেশি কাজ করে না, যতটা কাজ করে ৩২ বছরের পর। তাই বেশি বয়সের পর বিয়ে করলে দম্পতির ভেতর বোঝাপড়াটা কম হওয়ার শঙ্কা থাকে বা মানিয়ে নেওয়ার প্রবণতা হ্রাস পায়।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭