ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২৫ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/09/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার, ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২৬৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৩৪০ - ইংল্যান্ড ও ফ্রান্স নিরস্ত্রীকরণ চুক্তি করে।

১৪৯৩ - কলম্বাস ১৭টি জাহাজ নিয়ে দ্বিতীয়বারের মতো সমুদ্রযাত্রা করেন।

১৫২৪ - বিশিষ্ট নৌ-অভিযাত্রী ভাস্কো-দা-গামা পর্তুগালের ভাইসরয় হিসেবে তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন।

১৬৩৯ - আমেরিকায় প্রথম ছাপাখানা স্থাপিত হয়।

১৮৯৭ - প্রথম ব্রিটিশ বাস সার্ভিস চালু হয়।

১৯৪২ - দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে সুইজারল্যান্ড পুলিশ আদেশ জারি করেছিল, ইহুদি শরণার্থী সে দেশে ঢুকতে পারবে না।

১৯৭৪ - জাতিসংঘের ২৯তম অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলায় ভাষণ দেন।

২০০৩ - জাপানের হোক্কাইদো শহরে ৮ মাত্রার ভূমিকম্প আঘাত করেছিল।

জন্ম

উইলিয়াম ফকনার (১৮৯৭—১৯৬২)

পুরো নাম উইলিয়াম কাথবার্ট ফক্নার। একজন বিখ্যাত মার্কিন সাহিত্যিক। ১৯৪৯ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন। ১৯৫৫ সালে আ ফেবল নামে প্রথম বিশ্বযুদ্ধকালীন ফ্রান্সের উপর লেখা উপন্যাসটির জন্য জাতীয় বই পুরস্কার এবং পুলিৎজার পুরস্কার লাভ করেন।

মাইকেল কার্ক ডগলাস (১৯৪৪ - বর্তমান)

একজন একাডেমি পুরস্কার ও গোল্ডেন গ্লোব বিজয়ী মার্কিন চলচ্চিত্র অভিনেতা ও প্রযোজক। ১৯৭৫ সালে ডগলাস ওয়ান ফ্লু ওভার দ্য কাকুস নেস্ট প্রযোজনা করেন যা শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য একাডেমি পুরস্কার জয় করে। ডগলাস অলিভার স্টোন পরিচালিত চলচ্চিত্র ওয়াল স্ট্রিটে গর্ডন গেকো চরিত্রে অভিনয় করে খ্যাতি ও একাডেমি পুরস্কার পান।

ক্রিস্টোফার রিভ (১৯৫২ – ২০০৪)

ক্রিস্টোফার রীভ প্রয়াত মার্কিন চলচ্চিত্রাভিনেতা। সুপারম্যান চরিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেন তিনি।

উইল স্মিথ (১৯৬৮ – বর্তমান)

পুরো নাম উইলার্ড ক্যারোল উইল স্মিথ জুনিয়র। একজন মার্কিন অভিনেতা, প্রযোজক ও গায়ক। তিনি ইন্ডিপেন্ডেন্স ডে, মেন ইন ব্ল্যাক, আলী চলচ্চিত্রের জন্য বিখ্যাত। আলী চলচ্চিত্রে অভিনয়ের জন্য স্মিথ অস্কার মনোনয়ন পান, হিপ হপ সঙ্গীতের জন্য একাধিকবার গ্র্যামি অ্যাওয়ার্ড লাভ করেন।

মৃত্যু

সমর দাস (১৯২৯ - ২০০১)

বাংলাদেশের বিখ্যাত সুরকার ও সঙ্গীত পরিচালক। শিল্পচর্চায় অবদানের জন্য দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘স্বাধীনতা পুরস্কার’ পান তিনি। বাংলাদেশে `সঙ্গীত পরিষদ’-এর প্রতিষ্ঠাকালীন সদস্য তিনি। জাতীয় প্রেসক্লাবেরও সদস্য ছিলেন। তিনি একুশে পদকসহ আরও পুরস্কারে ভূষিত হয়েছেন।

এডওয়ার্ড সাইদ (১৯৩৫ – ২০০৩)

একজন ফিলিস্তিনি আমেরিকান তাত্ত্বিক ও বুদ্ধিজীবী। তিনি উত্তর উপনিবেশবাদ ধারণার সৃষ্টিতে অবদান রাখেন। তিনি জেরুজালেম ও কায়রোতে তার শৈশব অতিবাহিত হয়। এরপর যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করেন। সেখানে তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রি লাভ করেন এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে ডক্টরেট হন। ১৯৬৩ সালে তিনি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ১৯৯১ সালে তিনি সেখানে ইংরেজি ও তুলনামূলক সাহিত্যের অধ্যাপক হন।

এরিখ মারিয়া রেমার্ক (১৮৯৮ – ১৯৭০)

একজন জার্মান সাহিত্যিক ও স্বনামধন্য লেখক। তিনি তাঁর যুদ্ধবিরোধী উপন্যাস ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ এর জন্য বিখ্যাত। তার ছদ্মনাম ছিল এরিক পল রেমার্ক।

রজার বেকন (১২১৪ - ১২৯৪)

ইউরোপে মধ্যযুগের অন্যতম শ্রেষ্ঠএকজন ইংরেজ দার্শনিক। আধুনিক পরীক্ষামূলক বিজ্ঞানের একজন পথিকৃত। যুক্তি ও বিজ্ঞানে ফ্রান্সিস বেকন যে নবযুগের সূচনা করেন, তার ভিত্তি স্থাপিত হয় তিনশ` বছর পূর্বে রজার বেকনের হাতে। যন্ত্রবিদ্যা, আলোকবিগান, রসায়ন প্রভ্রতি বিষয়ে তার অসাধারণ দক্ষতার জন্য তাকে বিস্ময়কর ডাক্তার বলে।

স্যামুয়েল বাটলার (১৮৩৫ - ১৯০২)

ইংরেজ ব্যাঙ্গকবি স্যামুয়েল বাটলার ১৮৭২ সালে তাঁর উপন্যাসে প্রথম ‘মেশিন কনশাসনেস’র বিষয়টি তুলে ধরেন। তার সৃষ্ট ‘এরেহোন’ আদতে একটি মেশিন কিন্তু মানুষের মতো কাজকর্ম করতে সক্ষম ছিল।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭