ওয়ার্ল্ড ইনসাইড

কিমের সঙ্গে দ্বিতীয় বৈঠকের আহ্বান ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/09/2018


Thumbnail

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিমের সঙ্গে আবার বৈঠক বসতে চান ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খুব শিগগিরই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে তিনি বৈঠকে বসবেন। গত সোমবার নিউইয়র্কে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে বৈঠকে তিনি এ আগ্রহ প্রকাশ করেন। খবর বিবিসি’র।

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার বিষয়ে ট্রাম্প বলেন, ‘আলোচনার অনেক অগ্রগতি হচ্ছে। সম্পর্ক এখন অত্যন্ত ভালো এবং কিছু ক্ষেত্রে অসাধারণ।’

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে মার্কিন প্রেসিডেন্ট বলেন, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই নিকট ভবিষ্যতে পরবর্তী বৈঠকের আয়োজন করবেন। তবে কোথায় বৈঠক হবে, সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

এর আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে তিন দিনের সফর করেন। সেখানে যুক্তরাষ্ট্রে সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক নিয়ে আলোচনা হয় দুই কোরিয়ার নেতার।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেন, পরমাণু নিরস্ত্রীকরণে কিম জং-উনের অঙ্গীকার বিষয়ে তিনি নিশ্চিত। কিমও শিগগিরই ট্রাম্পের সঙ্গে বৈঠকের ব্যাপারে আগ্রহ করেছেন বলে জানান তিনি।

বছরখানেক আগেই পরমাণু অস্ত্রের প্রশ্নে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র মুখোমুখি অবস্থানে ছিল। সিঙ্গাপুরে ট্রাম্প-কিম বৈঠকে কিম অঙ্গীকার করেছিলেন, তিনি ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং উৎক্ষেপণ মঞ্চ ধ্বংস করবেন। পরমাণু অস্ত্র পরীক্ষার মূল স্থাপনাটিও তিনি ধ্বংস করে দেবেন। তবে যুক্তরাষ্ট্র যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেগুলো প্রত্যাহার করা হলেই তিনি এসব পদক্ষেপ নেবেন।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭