ইনসাইড ইকোনমি

ডিজিটাল মার্কেটিংয়ে ব্যয় ১০ হাজার কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/09/2018


Thumbnail

বিশ্বব্যাপী ডিজিটাল মার্কেটিংয়ের প্রয়োজনীয়তা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে এর পেছনে ব্যয়ও । শুধু যুক্তরাষ্ট্র ও ব্রিটেনেই এই ব্যয় গত বছর বেড়ে দাঁড়িয়েছে ৪৪ শতাংশ যার আনুমানিক মুল্য ৫ হাজার ২০০ কোটি ডলার। ফলে ক্রমেই জনপ্রিয় হওয়া এ মাধ্যমে বিশ্বব্যাপী ব্যয় বেড়ে ১০ হাজার কোটি মার্কিন ডলারে পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক হিসাবরক্ষক প্রতিষ্ঠান মুর স্টিফেনস এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর রয়টার্সের।

উত্তর আমেরিকা, এশিয়া প্যাসেফিক ও ইউরোপের ৮০০টি কোম্পানির ওপর সমীক্ষা চালিয়ে এ রিপোর্ট প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ব্রিটেন ও উত্তর আমেরিকার কোম্পানিগুলো তাদের বাজেটের ২৩ ভাগই টেক মার্কেটে বিনিয়োগ করছে। যা গত বছর ছিল ১৬ ভাগ। মার্কিন প্রযুক্তির ৬৩ ভাগ বাজেটই এই খাতে ব্যয় হয়।

প্রতিবেদনের লেখক ডেমিয়ান রায়ান বলেন, স্পষ্টতই বিপণনকারীরা অভ্যন্তরীণভাবে শক্তিশালী হওয়ার চেষ্টা করছে এবং মার্টেকের প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে তারা অধিক ব্যয় করছে। এ বাজারে যা ব্যয় হচ্ছে, সেগুলো মূলত গণমাধ্যমের জন্য বরাদ্দকৃত অর্থ থেকে আসছে। ফলে মিডিয়াকেন্দ্রিক বাজারের ওপর এটা প্রভাব ফেলছে।

জায়ান্ট প্রতিষ্ঠান প্রক্টর অ্যান্ড গ্যাম্বল ও ইউনিলিভারের মতো বিখ্যাত সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অনলাইনে বিজ্ঞাপন জালিয়াতি প্রকাশ হওয়ার পর ডিজিটাল মার্কেটিং এর প্রতি মানুষ আরও উদ্বুদ্ধ হয়েছে। ডিজিটাল মার্কেটিং বা ‘মার্টেক’-এর মাধ্যমে সরাসরি ভোক্তাদের কাছে পৌঁছাতে ব্র্যান্ডগুলোকে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা ভয়েস অ্যাক্টিভেটেড অ্যাসিস্ট্যান্স যেমন অ্যামাজনের অ্যালেক্সা ব্যবহার করতে উৎসাহিত করা হচ্ছে।

এদিকে গত মে মাসে ইউরোপে তথ্য সুরক্ষার নীতি কার্যকর হয়েছে। বিজ্ঞাপনের বিশাল প্লাটফর্ম গুগল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও গোপনীয়তা লঙ্ঘন করায় ইউরোপের অধিকাংশ বিজ্ঞাপন প্রতিষ্ঠান একীভূত হতে বাধ্য হয়েছে।

তবে মার্কেটারদের সব সুবিধা একই প্লাটফর্মে দেয়ার নতুন এক ধারা লক্ষ করা গেছে। সেই ধারাবাহিকতায় গত মে মাসে ই-কমার্স কোম্পানি ম্যাজেন্টোকে ১৭০ কোটি মার্কিন ডলারে কিনে নিয়েছে অ্যাডোবি সিস্টেম। এছাড়া বিজনেস টু বিজনেস মার্কেটিং সফটওয়ার প্রতিষ্ঠান মার্কেটোকেও ৪৭৫ কোটি ডলারে কিনে নিয়েছে অ্যাডোবি।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭