ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের অর্গানিক রাজ্য সিকিম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/09/2018


Thumbnail

হিমালয় পর্বতমালার পাশেই অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। সিকিম এ নবনির্মিত বিমানবন্দরটি পৃথিবীর সবচেয়ে সুন্দর বিমানবন্দর গুলোর মধ্যে অন্যতম। সৌন্দর্যের পাশাপাশি রাজ্যটির অর্গানিক ফিল্ডগুলোও মানুষকে টানছে। এর ফলে রাজ্যে বাড়ছে পর্যটকের সংখ্যাও।

সিকিমের অর্গানিক মিশন জাতিকে একটি দীর্ঘমেয়াদি সাফল্য এনে দিতে পারে বলে মনে করছে ভারত সরকার। কর্তৃপক্ষের হিসেবে বর্তমানে সিকিমে পর্যটক বেড়েছে প্রায় ৭০ ভাগ। ভারত সরকার চাইছে, গোটা ভারতের সর্বত্র ছড়িয়ে পরুক সিকিম মডেল। তবে এজন্য আস্থায় নিতে হবে দেশটির লক্ষ লক্ষ কৃষককে, আবার কীটনাশক উৎপাদক প্রতিষ্ঠানগুলোও এতে যে খুব একটা খুশী হবেনা সেটিও প্রায় নিশ্চিত।

হঠাৎ কেন সরকার রাসায়নিক মুক্ত চাষবাসে এতটা আগ্রহী হল? এ প্রশ্নের জবাব দেন রাজ্যের কৃষি সচিব খরলো ভুটিয়া। তিনি বলেন, সরকারের মূল লক্ষ্য ছিল জনস্বাস্থ্য। মূলত মাটির স্বাস্থ্য ভালো রাখা এবং জনগণের কাছে মানসম্পন্ন খাবার পৌঁছে দেয়া। এরপর মানুষের জন্য রাসায়নিক মুক্ত বাতাস ও পানি নিশ্চিত করা এবং এর সাথে রাজ্যটির সমৃদ্ধ জৈব বৈচিত্র রক্ষা করা।

২০১৬ সালে ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমকে সম্পূর্ণ অর্গানিক স্টেট বা কেমিক্যাল ফ্রি রাজ্য হিসেবে ঘোষণা করা হয়। প্রায় পাঁচ বছর আগে সবুজ বিপ্লবের যখন সূচনা হয়েছিলো সেখানে একই সঙ্গে কীটনাশক বাদ দিয়ে আধুনিক প্রযুক্তির ব্যবহারের কথা বলা হয়েছিল।

যখন সিকিম সরকার প্রথম তাদের পরিকল্পনা ঘোষণা করে তখন বিষয়টি এতো সহজ ছিল না। ২০০৩ সালে প্রথম যখন কীটনাশক ব্যবহার নিষিদ্ধ করার পরিকল্পনা নেওয়া হয় তখন তার প্রতি সেখানকার কৃষকরাও খুব একটা আস্থাশীল ছিলেন না।

বর্তমানে সিকিমে চাষাবাদে কীটনাশকের ব্যবহার রীতিমত অপরাধ হিসেবে গণ্য হয়। কেউ জমিতে কীটনাশক ব্যবহার করলে এক হাজার চারশো ডলার বা তাঁর সমপরিমাণ অর্থ জরিমানা হতে পারে। জেলও হতে পারে প্রায় তিন মাসের জন্য।

পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘা এখানে অবস্থিত। সিকিমের সাথে তিব্বত, ভুটান এবং নেপালেরও সংযোগ রয়েছে।


বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭