কালার ইনসাইড

জেনে নিন, সিনেমা বানানো কতটা সহজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/09/2018


Thumbnail

সিনেমা অর্থাৎ কাহিনীচিত্র। যেখানে কিছু চরিত্র, কিছু ঘটনার সমাহার থাকবে। যেখানে একটি সুন্দর নিটোল গল্প থাকবে। সিনেমা বানানোর আগে মনে রাখতে হবে। আপনি ঘরের মাঠে ডায়নোসর ছোটাতে পারবেন না। একটি ছোটো প্রেমের গল্প, সামাজিক গল্প, জীবন থেকে উঠে আসা হাসির গল্প ইত্যাদি নিয়ে সিনেমা বানানো সত্যি জলভাত। ভালো গল্প বলতে আপনার শাকিব খান কিংবা মোশাররফ করিম দরকার নেই। সব সিনেমা আপনার হলে চালানোরও দরকার নেই। ভালো সিনেমা থেকে আপনি দেশ-বিদেশ জয় করতে পারেন। জিরো বাজেটের সিনেমার কথা ভাবছেন? তাহলে আগে আপনাকে ভালো সংগঠক হতে হবে। মাথা ঠান্ডা রেখে মানুষকে বোঝানোর ক্ষমতাটা আপনার মধ্যে থাকতে হবে। যদি অতি সহজে সিনেমা বানাতে চান, তাহলে জেনে নিতে পারেন এই উপায়গুলো…

গল্প কেমন হবে?

প্রথমে তো আপনার গল্প ভাবতে হবে। চেনা জানা পরিবেশকে প্রেক্ষাপট করেই আপনাকে গল্প বিবেচনা করতে হবে। গল্পে একটা ট্রেন বিস্ফোরণ বা ফাইভস্টার হোটেল চেয়ে কান্নাকাটি করলে তো হবে না। হবে না বললে কিছুটা ভুল হবে, সেক্ষেত্রে হয়ত আপনার সিনেমার বাজেটটা বাড়বে। গল্প ভাবার আগে মনে রাখা জরুরি, গল্পই হল সিনেমার প্রাণ। ক্যামেরা কতটা হাই রেজুলেশনের, এডিটিং ঝঁকঝকে হল কিনা, এসব কিছুই গুরুত্ব পাবে না। যদি আপনার গল্পটি দুর্দান্ত না হয়।

গল্পের চরিত্র কেমন হবে?

অপ্রয়োজনীয় চরিত্রের ভীড়ে সিনেমাকে ভারী করে তুলবেন না। সিনেমার সময়সীমা ছোট করুন, অযথা টেনে হিচঁড়ে বড় করলেই ভালো সিনেমা হয় না। মনে রাখবেন এখন আর ঢিল সিনেমা মানুষ খুব একটা দেখে না। এক মুহুর্ত ঢিল দেবেন তো টিভির চ্যানেল বদলে যাবে। এইতো ভারতে অস্কারে গেল ‘ভিলেন রকস্টার’ সিনেমাটি। ভিলেজ রকস্টার ধনু নামের এক বিদ্রোহী, উচ্চাকাঙ্ক্ষী মেয়ের সংগ্রামের গল্প, যে নিজের দরিদ্র অবস্থাকে অস্বীকার করে স্বপ্ন দেখে একটি গিটারের মালিক হওয়ার এবং একটি রক ব্যান্ড গড়ে তোলার। খুব বেশি চরিত্রের সমাহার ছিল না সিনেমাটিতে।

দরকার নামী অভিনেতা?

পকেটে পয়সা থাকলে নামী অভিনেতার দিকে দৌঁড়তে পারেন কিন্তু খেয়াল রাখবেন ‘পথের পাঁচালী’ থেকে ‘ভিলেজ রকস্টার’ কোনটাতেই নামী তারকা ছিলেন না। কাহিনীতে দম হাকলে স্টার ছাড়াও মানুষ সিনেমা দেখে। তাই বলে খারাপ অভিনেতাদের নেয়া নয়। ভালো দক্ষ, ছাত্র-অভিনেতা বা থিয়েটারের জগত থেকে নিজের অভিনেতা খুঁজে বের করুন। তাদেরকে বোঝান এটা একটা সর্বমিলিত প্রচেষ্টা, টাকা-পয়সা এখানে মুখ্য নয়। আপনি যদি সিনেমা পাগল হয়ে থাকেন, আশেপাশে প্রচুর এমন মানুষ পাবেন। এনার্জেটিক দক্ষ ছেলে মেয়ে পাবেন আপনার সিনেমায় যারা উৎসাহের সঙ্গে অভিনয় করবেন।

দরকার বন্ধু…

একজন স্টুডেন্ট এডিটর এবং ক্যামেরা পার্সন জোগাড় করুন। যারা কাজের সুযোগ খুঁজছে। তাদের নিয়ে নিজের টীম তৈরী করুন। ট্যালেন্টের অভাব নেই। প্রত্যেকেই দারুণ কিছু করার অপেক্ষায়। নিজেদের যোগাযোগ ও যোগ্যদের খুঁজে বের করার জন্য স্যোশাল মিডিয়া কিংবা বিভিন্ন সিনেমা সংশ্লিষ্ঠ গ্রুপে পোস্ট দিতে পারেন। সেখানে সিনেমাকে ভালবাসে এমন মানুষের আনাগোনা থাকে।

সংগীতের কী করবেন?

একটি সিনেমায় সংগীত অনেক গুরুত্বপূর্ণ বিষয়। যদি ভাল পরিচালক হতে চান। সংগীতের সেন্সটা থাকা জরুরি। আশেপাশে খোঁজ নিয়ে দেখুন, অনেক উঠতি ভালো ব্যান্ড বা গায়ক- গায়িকা পেয়ে যাবেন। তাদের বলুন আপনার সিনেমার মিউজিক বা গানের জন্য। তারা উৎসাহের সঙ্গে রাজী হবে।

ক্যামেরা নিয়ে চিন্তিত?

ভালো বা দামী ক্যামেরার জন্যে পিছিয়ে পড়ছেন? তাহলে খোঁজ নিয়ে দেখুন কত সিনেমা ডিএসএলআর ক্যামেরাতে শ্যুট করা হয়েছে। আপনার 7D ব্যবহার করারও দরকার নেই। জাস্ট একটা সাধারণ HD হ্যান্ডিক্যাম ইউজ করুন। এখন প্রচুর ছবিতে বহু শট হ্যান্ডিক্যামে শুট করা হয়। চেন্নাই এক্সপ্রেস-এর বেশ কিছু অ্যাকশান দৃশ্য এই ক্যামেরায় শুট করা হয়েছিল। তাছাড়া বন্ধুবান্ধবের মধ্যে আজকাল অনেকেই আজকাল শখ করে ভালো ফটোগ্রাফি ক্যামেরা কিনে। সেখানে বুম লাগিয়ে আপনি ক্যামেরাটা ব্যবহার করতে পারেন।

শ্যুট শেষে এডিটিং:

এর জন্যে ম্যাক বা FCP-র নাম শুনেছেন, ভাবছেন কি না কি! কিছুই না। প্রিমিয়ার এবং FCP, দুটো প্রায় একই। একটি অ্যাপেলের এডিটিং সফটওয়ার। আর প্রিমিয়ার সাধারণত ইউন্ডোজে ব্যবহার হয়। আমাদের অনেকের বাসাতেই অ্যাপল না থাকলে কম্পিউটার তো আছে। একটু ভালো র‌্যাম হলে আপনি সেখানে সহজেই এডিট করতে পারেন। AVATAR সিনেমা এডিটিং কিন্তু FCP তে নয়, প্রিমিয়ারেই হয়েছিল। FCP না পেলে প্রিমিয়ারেই কাজ করুন। রেজাল্ট একই।

মোদ্দা কথা আপনার মাঠে নামতে হবে। জলে না নামলে সাঁতার কি করে শিখবেন। নিজে ভুল করুন এবং নিজের ভুল থেকেই শিক্ষা নিন। এসব কিছুর আগে সবথেকে বড় ব্যাপার। নিয়মিত শর্টফিল্ম দেখুন। ভালো শর্টফিল্ম দেখুন। যত দেখবেন তত শিখবেন। দুটো মাত্র চরিত্র দিয়ে একটা ঘরের মধ্যে সাধারণ আলো এবং একটি ছোট ক্যামেরা ব্যবহার করে প্রতি বছর বহু লোক বহু অ্যাওয়ার্ড পাচ্ছে। আপনি কেন পিছিয়ে থাকবেন?  আপনার কাছে যদি সত্যি সত্যি একটি ভালো ইউনিক গল্প থাকে তাহলে ভাবনা সরিয়েই আজ থেকেই শুটিং শুরু করে দিন। কথাগুলো শুনতে অবাস্তব লাগলেও ব্যাপারটা এক্কেবারে সত্যি। সবার প্রথমেই বলে রাখা ভালো, আমরা এখানে সিনেমা বানানোর কথা বলছি, কোনো 3D বা নানারকম ভিজুয়াল এফেক্টসের কথা বলছি না। ও হ্যা, আপনি এই সিনেমা বানিয়ে যদি তাক লাগাতে পারেন। দামী প্রযোজক পেয়েও যেতে পারেন পরবর্তী সিনেমার জন্য।



বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭