লিভিং ইনসাইড

সহকর্মীর সঙ্গে সম্পর্ক, সামলে চলবেন কীভাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/09/2018


Thumbnail

একসঙ্গে একই অফিসে প্রায় একবছর ধরে কাজ করছে মৌ আর শাহীন। সহকর্মী হিসেবে বেশ ভালো সম্পর্ক। এছাড়া পাশের ডেস্কে বসে কাজ করা, অফিসের কাজে বের হওয়া, একসঙ্গে অ্যাসাইনমেন্ট আর প্রেজেন্টেশন রেডি করা- সব মিলিয়ে খুব সখ্যতা গড়ে ওঠে তাদের। একসময়ে বন্ধুত্ব, একপর্যায়ে ভালোলাগা। সেই ভালোলাগা থেকে গড়ে ওঠে ভালোবাসার সম্পর্ক।

এটা হয়তো দোষের কিছু নয়। কিন্তু একজন আরেকজনের একটু বেশি খেয়াল রাখা, একসঙ্গে বের হওয়া, একসঙ্গে খাওয়াদাওয়া করতে দেখে অন্য সহকর্মীরা অনেক সময়েই টিপ্পনী কাটে। আড়ালে অনেক কথাই বলে, এমনকি আধিখ্যেতা বলেও অপমান করে ফেলে। এমনটা হতেই পারে। তাই সহকর্মীর সঙ্গে যদি সম্পর্ক গড়েই ওঠে, সামলে চলতে হবে নিজেকে। মেনে চলতে হবে এই বিষয়গুলো-

১. ভালোলাগার কথাটা সহকর্মীকে জানানোর আগে কয়েকবার ভেবে নিন। সে সম্পর্কের বিষয়ে ইতিবাচক সাড়া দেবে কি না তা আগে বুঝে নিন, যাতে বিব্রত হতে না হয়। সে যদি না করেই দেয় তবে কীভাবে সামলাবেন, বিষয়টি আপনাদের পেশাগত সম্পর্কে কেমন প্রভাব ফেলবে তা ভাবুন।

২. অফিসে আপনার ভালোলাগার মানুষ আপনার অনুভূতি বা আবেগের কারণে অন্যদের আলোচনার বিষয়বস্তু বা কানাঘুষোর বিষয় হয়ে উঠতে পারে। কিন্তু সেটা আপনার কাম্য হওয়া উচিৎ নয়। তাই আপনার আবেগ অনুভূতিকে অবশ্যই নিয়ন্ত্রণে রাখুন। যেন অফিসের ভেতরে কারও সামনে সেটি প্রকাশ না পায় সে বিষয়ে সাবধানে থাকুন।

৩. ভালোলাগার ব্যাপারটা দুপক্ষের হলে সাবধানতা বেশি প্রয়োজন। অবশ্যই নিজেদের মধ্যে কিছু সীমাবদ্ধতা রাখতে হবে। সবসময় পেশাজীবী আচরণ বজায় রাখতে হবে। চাইলে দুজন মিলে নতুন কাজের নিত্য নতুন কৌশল আবিষ্কারের চেষ্টা করতে পারেন। তবে অফিসে বসে একে-অপরের সঙ্গে আবেগঘন কথাবার্তা না বলাই ভালো।

৪. আপনার অফিসে ভালোলাগার মানুষটি যেন আপনার অনুভূতির অপব্যবহার না করে। এজন্য সেদিকে আপনার বেশি নজর রাখতে হবে। তাকে কিছুটা খেয়ালে রাখুন। তবে সেটা যেন কেউ খেয়াল না করে।

৫. কোনো সহকর্মীর প্রতি ভালোলাগা তৈরি হয়ে গেলে কাজে মনোযোগ দেওয়া বেশ মুশকিল হয়ে যায়। তাই সবসময় নিজেকে কাজের মধ্যে ডুবিয়ে রাখতে চেষ্টা করুন। মন দিয়ে কাজ করুন। অন্য সবার সঙ্গে সময় কাটান, তাদের সঙ্গে সম্পর্ক মানিয়ে চলুন।  

৬. কখনো অফিসের কাজ ফাঁকি দিয়ে ভালোলাগার মানুষকে নিয়ে বেশি কিছু ভাবতে যাওয়া, তার জন্য বিশেষ কিছু করা বা সারাক্ষণ মেসেজ দিতে থাকবেন না। এতে করে কাজে পিছিয়ে পড়বেন আপনি। অফিসের অন্য লোকেরাও আপনাদের নিয়ে বিভিন্ন কথা বরে বেড়াতে পারে।

৭. সহকর্মীদের মধ্যে প্রেমের সম্পর্ক অফিসের নিয়ম বহির্ভুত হতে পারে। সেক্ষেত্রে ভালোলাগা আর আবেগ একেবারে নিয়ন্ত্রণে নিয়ে আসুন। আর সেই সহকর্মীর সঙ্গে কথাবার্তা শুধু কাজের বিষয়েই বলুন।

৮. আপনার যে কাউকে ভালো লাগতেই পারে। এজন্য নিজের মধ্যে কখনো অপরাধবোধ টেনে আনবেন না। কারণ নিজের আবেগ তো বলে কয়ে কিছু করে না। তাই বেশি আবেগপ্রবণ না হয়ে বিষয়টাকে উপভোগ করতে হবে। সামান্য চোখচোখি হবে, মুচকি হাসি হবে। বুঝবেন এটাই অনেককিছু। এগুলো ভালোলাগা দিয়েই ভালোবাসা ধরে রাখা সম্ভব।

আর মনে রাখবেন, অফিস পুরোপুরি কর্মক্ষেত্রের জায়গা। এখানে কাউকে ভালো লাগতেই পারে। তবে সেই বিষয়টি নিয়ে বেশি বাড়াবাড়ি না করলেও চলে। কারণ অফিসের বাইরে তো পুরো দুনিয়াটাই আপনাদের, সেই জীবনটাকেই উপভোগ করুন।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭