ওয়ার্ল্ড ইনসাইড

জাতিসংঘ অধিবেশনে ট্রাম্প-রুহানির কথার লড়াই এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/09/2018


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে একঘরে করে ফেলার আহ্বান জানানোর দিনেই কড়া প্রতিক্রিয়া দেখিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। মঙ্গলবার জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে রুহানি তেহরানের ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে অর্থনৈতিক সন্ত্রাস আখ্যা দেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত কয়েক সপ্তাহ ধরে ট্রাম্প-রুহানি বৈঠকের জল্পনা কথার লড়াইয়ে পরিণত হলো।

অন্যান্য খবর

ভারতের অর্গানিক রাজ্য সিকিম

হিমালয় পর্বতমালার পাশেই অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। সিকিম এ নবনির্মিত বিমানবন্দরটি পৃথিবীর সবচেয়ে সুন্দর বিমানবন্দর গুলোর মধ্যে অন্যতম। সৌন্দর্যের পাশাপাশি রাজ্যটির অর্গানিক ফিল্ডগুলোও মানুষকে টানছে। এর ফলে রাজ্যে বাড়ছে পর্যটকের সংখ্যাও।

চীনের ঘরের শত্রুকে রসদ দিচ্ছে যুক্তরাষ্ট্র

তাইওয়ানের কাছে ৩৩ কোটি ডলারের সামরিক রসদ বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এসব রসদের মধ্যে এফ-১৬ জঙ্গিবিমানের খুচরা যন্ত্রাংশ, সি-১৩০ কার্গো বিমান ও অন্যান্য সামরিক আকাশযান রয়েছে। সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

ট্রাম্প ম্যুলারকে পদচ্যুত করবেন?

গত শুক্রবার নিউইয়র্ক টাইমস যে বোমা ফাটায়, তার জেরে রাশিয়ার সঙ্গে আঁতাত প্রশ্নে তদন্তরত বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। টাইমস জানিয়েছিল, সহকারী অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টাইন বিচার বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরানোর জন্য শাসনতন্ত্রের ২৫তম সংশোধনী ব্যবহারের কথা বলেছিলেন। এই উদ্দেশ্যে ট্রাম্পের অসংলগ্ন কথাবার্তা গোপনে রেকর্ড করার কথাও বলেছিলেন তিনি।

অনাস্থা ভোটে উৎখাত সুইডিশ প্রধানমন্ত্রী

গত ৯ সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনে দেশটিতে ঝুলন্ত পার্লামেন্ট এবং নব্য জাতীয়তাবাদী দলের  প্রতি সমর্থন বাড়তে থাকার মধ্যে মঙ্গলবার পার্লামেন্টে ওই অনাস্থা ভোট হয়। অভিবাসন-বিরোধী কট্টর ডানপন্থি পার্টি সুইডেন ডেমোক্র্যাটসের (এসডি) সঙ্গে মিলে মধ্য ডান পার্টিগুলোও লফভেনের বিপক্ষে ভোট দিয়েছে।


বাংলা ইনসাইডার/জেডআই 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭