ইনসাইড বাংলাদেশ

ফেসবুকের কাছে তথ্যপ্রযুক্তি মন্ত্রীর তিন প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/09/2018


Thumbnail

অপপ্রচার, গুজব ও ডিজিটাল অপরাধ প্রতিরোধে এবার ফেসবুকের কাছে তিন প্রস্তাব করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। প্রথম প্রস্তাব দুটি হলো, ফেসবুক আইডিতে মোবাইল নম্বর যুক্ত করা এবং এনআইডি (জাতীয় পরিচয়পত্র) যাচাইয়ের মাধ্যমে আইডি খুলতে দেওয়া। অপরাধীরা যেন আসল পরিচয় গোপন না করতে পারে সেজন্য এ দুটি প্রস্তাব দেওয়া হয়েছে। আর তৃতীয় প্রস্তাবটি হলো, গুজব ও অপরাধপ্রবণ কনটেন্টগুলো শনাক্ত করে তাৎক্ষণিক তা প্রত্যাহারে ফেসবুকের কার্যকর ভূমিকা নেওয়া।

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ, মনিটরিং এবং আইনগত ব্যবস্থা গ্রহণ বিষয়ক এক কর্মশালায় ফেসবুক কর্তৃপক্ষের কাছে এই প্রস্তাবগুলো পেশ করেন মন্ত্রী। বিটিআরসি অডিটরিয়ামে অনুষ্ঠিত ওই কর্মশালাটির যৌথ আয়োজন করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, বিটিআরসি এবং ফেসবুক। এতে ফেসবুকের প্রতিনিধিত্ব করেন এর দক্ষিণ এবং মধ্য এশিয়ার হেড অব কানেক্টিভিটি পলিসি অশ্বিনি রানা।

প্রস্তাব বিষয়ে মোস্তাফা জব্বার বলেন, ফেসবুক ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় শনাক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। অপরাধীরা নিজের আসল পরিচয় গোপন রেখে অপরাধ করে থাকে। তাই অপরাধ নিয়ন্ত্রণে ফেসবুক আইডিতে মোবাইল নম্বর সংযোজন এবং ফেসবুক কর্তৃপক্ষ সরকারের সহায়তায় জাতীয় পরিচয়পত্র ভেরিফাই করে ফেসবুক আইডি নিশ্চিত করতে পারে। এছাড়া কনটেন্ট ফিল্টারিংয়েও ফেসবুকের ভূমিকা নিতে হবে। ডিজিটাল অপরাধের বর্তমান পরিস্থিতিতে এসব গুরুত্বের সঙ্গে করার কথা বলেন তিনি। এছাড়া বাংলা কনটেন্টে কিছু সমস্যা দেখা যাওয়ায় সেটা সমাধানে ফেসবুক কার্যকর উদ্যোগ নেবে বলে তিনি আশা প্রকাশ করেন।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭