ওয়ার্ল্ড ইনসাইড

ইরানকে নিষেধাজ্ঞা থেকে বাঁচাতে পাঁচ দেশের নতুন উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/09/2018


Thumbnail

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থেকে ইরানকে বাঁচাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে পারমাণবিক চুক্তির অন্তর্ভুক্ত বাকি ৫ দেশ। কীভাবে ইরানের সঙ্গে বাণিজ্য চালিয়ে যাওয়া যায় তার উপায় বের করার প্রচেষ্টা চালাচ্ছে তারা। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেদেরিকা মগারিনি গত মঙ্গলবার জাতিসংঘে এক আলোচনার পর এ তথ্য জানান।

এই উদ্যোগের মূলে রয়েছে ইইউ। ফেদেরিকা মগারিনি বলছেন, ইরানের সঙ্গে ব্যবসা বজায় রাখায় তাঁরা বদ্ধপরিকর। সে লক্ষ্যেই ইইউ এর সদস্য রাষ্ট্রগুলো এমন একটি বৈধ প্রতিষ্ঠান গড়ে তুলবে যার মধ্য দিয়ে ইরানের সঙ্গে আর্থিক লেনদেন চালানো যাবে। ই্উরোপীয় ইউনিয়নের আইন মেনে তখন ইউরোপীয় কোম্পানিগুলো ইরানের সঙ্গে ব্যবসা করতে পারবে। বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গেও লেনদেনের ক্ষেত্রে একই ব্যবস্থা চালু হতে পারে ।

এই নিষেধাজ্ঞা এড়াতে যে প্রতিষ্ঠান গড়ে তোলার কথা বলা হচ্ছে তার মাধ্যমে মার্কিন শেয়ার বাজার কিংবা ডলার ব্যবহার না করেই ইরানের সঙ্গে ব্যবসায়িক লেনদেন চালানো সম্ভব হবে।

মার্কিন নীতির কারণে ইরানে বড় আকারে মুদ্রার দরপতন হয়েছে। তা থেকে ইরানকে বাঁচানোর জন্যই একটা পথ বের করার চেষ্টা চলছে। বিশেষজ্ঞরা অর্থ পরিশোধের উপায় নিয়ে আলোচনা করছেন।

বিশেষজ্ঞরা বিনিময় প্রথা চালুরও ইঙ্গিত দিচ্ছেন। অর্থাৎ, ইরানি তেলের বিনিময়ে দেশটিতে ইউরোপীয় পণ্য পাঠানো হবে, কিন্তু ব্যাংকের মাধ্যমে কোনো প্রকার অর্থের লেনদেন হবে না।

অবশ্য নতুন পরিকল্পনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই, এতে আসলেই কোনো কাজ হবে কিনা। কারণ এরকম কোনো নতুন পদ্ধতি নিলে যুক্তরাষ্ট্রও নতুন আইন করে সেগুলোকে নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসতে পারে।

ইরানের পরমাণু কর্মর্সূচি বন্ধ করার চুক্তিতে যে ৬টি দেশ স্বাক্ষর করেছিল - তা থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বেরিয়ে আসে। বছরের শুরুতেই ঐ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন।

নভেম্বর মাস থেকে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নতুন করে কার্যকর হচ্ছে, এবং এর ফলে কেউ ইরানের সঙ্গে ব্যবসা করলে যুক্তরাষ্ট্রের দরজা তাদের জন্য বন্ধ হয়ে যাবে।

যদিও এর সঙ্গে একমত হয়নি চুক্তি স্বাক্ষরকারী বাকি পাঁচ দেশ ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়া। বরং তারা এমন একটি নতুন এবং বৈধ আর্থিক লেনদেনের প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করতে যাচ্ছে, যাতে ইরানের সঙ্গে ব্যবসা চালিয়ে যাওয়া যায়। আবার মার্কিন নিষেধাজ্ঞারও শিকার হতে না হয়।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭