কালার ইনসাইড

‘চাপ মুক্ত হয়ে খেলতে হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/09/2018


Thumbnail

এশিয়া কাপের আজকের ম্যাচটি অঘোষিত সেমিফাইনালে পরিণত হয়েছে। সুপার ফোরের শেষ ম্যাচে আজ বুধবার পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দুই ম্যাচ জিতে আগেই ফাইনাল নিশ্চিত করেছে ভারত। অন্যদিকে দুই ম্যাচ হেরে বিদায় নিয়েছে আফগানিস্তান।

ফলে সুপার ফোরের দুটি ম্যাচের একটি করে জেতা বাংলাদেশ ও পাকিস্তান একই বিন্দুতে। দুদলের সামনেই অভিন্ন সরল সমীকরণ। জিতলে ফাইনাল, হারলে বিদায়।

প্রত্যাশার পারদ তাই এখন বেড়ে তুঙ্গে অবস্থান করছে। বাংলাদেশ- পাকিস্তান ম্যাচ নিয়ে আলোচনা এখন সবজায়গায়। পিছিয়ে নেই তারকারাও। নিচে সেটি তুলে ধরা হল-

আইয়ূব বাচ্চু: বাংলাদেশ দলের জন্য তো সবসময়ই শুভকামনা। গত ম্যাচটা দেখতে পারিনি আফগানিস্তানের সঙ্গে। এ ম্যাচটি অবশ্যই দেখবো। পাকিস্তানের চেয়ে বাংলাদেশে অনেক স্টার প্লেয়ার আছে। যারা ম্যাচ বের করার ক্ষমতা রাখে। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী দলের অনেকেই পাকিস্তানের এই দলে আছে। কিন্তু তারপরও পাকিস্তানের করুণ হাল। ওদের শরীরী ভাষাই ভালো নয়। ভিতু-ভিতু ও ঘাবড়ানো মনে হচ্ছে। তাদের দেখে মনে হচ্ছে প্রচন্ড চাপের মধ্যে আছে তারা। আম্পায়ারের আউটের সিদ্বান্তের পরও ব্যাটসম্যান রিভিউ নিচ্ছে না। নন-স্ট্রাইকের ব্যাটসম্যানও কিছু বলছে না। এসব বলে দিচ্ছে, দলটা প্রচন্ড চাপের মধ্যে আছে। বিপরীতে গত ম্যাচ জয়ে বাংলাদেশ বেশ আত্নবিশ্বাসী জয়ের ব্যাপারে।

মেহরিন: বাংলাদেশ যথেষ্ট শক্তিশালী দল। সেক্ষেত্রে পাকিস্তানকে বেশ দুর্বল ও এলোমেলো লাগছে। তবুও বাংলাদেশের জন্য ম্যাচটা সহজ হবে না। ছেলেদের একটা কথাই বলবো। ফলের কথা না ভেবে নির্ভীক ক্রিকেট খেলো। চাপ মুক্ত হয়ে খেলতে হবে। নয়তো পাকিস্তানের বিপক্ষে জয় পাওয়া কঠিন হয়ে যাবে।

সামিনা চৌধুরী: একটা ভালো গানের জন্য যেমন গীতিকার, সুরকার, শিল্পীর মধ্যে ভালো বোঝাপড়া প্রয়োজন ঠিক তেমনি খেলায় জয় পাওয়ার জন্যও দলের সকল খেলোয়াড়ের মাঝে ভালো বোঝাপড়া প্রয়োজন। আশাকরি বাংলাদেশ দলের সবাই কাল নিজের সেরা খেলা উজাড় করে দেবে এবং পাকিস্তানের কাছ থেকে জয় ছিনিয়ে আনবে। শুভকামনা রইলো বাংলাদেশ দলের প্রতি। বাংলাদেশ ও পাকিস্তান সবশেষ মুখোমুখি হয়েছিল ২০১৫ সালে মিরপুর শেরে- ই-বাংলা ন্যাশনাল স্টেডিয়ামে দ্বি-পাক্ষিক সিরিজে। তিন ম্যাচের ওই সিরিজে পাকিস্তানকে ৩-০তে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে বাংলাদেশ ৭৯ রানে জয় পায়, দ্বিতীয় ম্যাচে ৭১ বল বাকি রেখে ৭ উইকেটের জয়। আর তৃতীয় ম্যাচে ৬৩ বল হাতে রেখে ৮ উইকেটের বড় জয়ে পাকিস্তানকে ধবল ধোলাই করে মাশরাফি বাহিনী। এটাও আজকের ম্যাচে জয়ের অন্যতম উৎসাহ হতে পারে।

তাহসান: তামিমের জায়গায় টানা তিন ম্যাচে সুযোগ দেয়া হয়েছিল তরুণ ওপেনার নাজমুল হোসেন শান্তকে। তিন ম্যাচেই ব্যর্থ তিনি। আরেক ওপেনার লিটন দাসও দিতে পারছেন না প্রত্যাশার প্রতিদান। নতুনরা আসলে কেউই প্রত্যাশামতো কিছু দিতে পারছে না। সে অবস্থায় আসলে বাংলাদেশ কি করে টেনশনের বিষয়। তবে আশার কথা পাকিস্তান টিম এখন খুবই নড়বড়ে। বাংলাদেশের জয় নির্ভর করে ব্যাটিংয়ের উপর। কতটা ধৈর্য্যর পরীক্ষা তারা দিতে পারে। সেটা দেখার বিষয়। বাংলাদেশ দলের সকল খেলোয়াড়ের জন্য শুভকামনা রইলো।

আরেফিন শুভ: সাম্প্রতিক পারফরম্যান্সে এগিয়ে বাংলাদেশ।  সবশেষ তিন দেখায় তিনটিতেই জয় পেয়েছে টাইগাররা।  ঢাকায় পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হারিয়েছিল মাশরাফির দল। এই মুহূর্তে পাকিস্তান দুজন ব্যাটসম্যানের উপর ভরসা করতে পারে। একজন শোয়েব মালিক, অন্যজন বাবর আজম। এছাড়া দলে কোনো সলিড ব্যাটসম্যান নেই। সেক্ষেত্রে বাংলাদেশের ম্যাচ উইনার অনেক প্লেয়ার আছেন। যারা নিজেদের মেলে ধরতে পারলে জয়টা অসাধ্য কোন ব্যাপার হবে না।


বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭