ওয়ার্ল্ড ইনসাইড

সুচির সম্মানসূচক নাগরিকত্ব বাতিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/09/2018


Thumbnail

মিয়ানমারের নোবেল জয়ী নেত্রী অং সান সুচির সম্মানসূচক নাগরিকত্ব বাতিল করা হচ্ছে। গত বৃহস্পতিবার কানাডার পার্লামেন্টে সর্বসম্মতভাবে সু চির সেই সম্মাননা ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। কানাডার পার্লামেন্টে এ বিষয়ে একটি প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাশ হয়েছে। সুত্র বিবিসি।

রাখাইনের সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর রাষ্ট্রের দমন-নিপীড়ন ঠেকাতে ব্যর্থতার কারণেই তার এ সম্মাননা কেড়ে নেওয়া হচ্ছে। এর আগে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে সুচির অক্সফোর্ড, গ্লাসগো, এডিনবরা এবং নিউক্যাসলের ফ্রিডম অব সিটি পুরস্কারও বাতিল হয়েছে।

কয়েকদিন আগেই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছিলেন, মিয়ানমারের নেত্রী কানাডার নাগরিকত্ব রাখার উপযুক্ত কিনা পার্লামেন্ট তা খতিয়ে দেখছে।

২০০৭ সালে সুচিকে সম্মানসূচক নাগরিকত্ব দিয়েছিল কানাডা। দেশটি এখন পর্যন্ত যে ৬ জনকে এ সম্মানে ভূষিত করেছে, সুচি তাদের মধ্যে একজন।

গত বছর আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর সেনাবাহিনীর নির্যাতনের ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার মুখে পড়েন মিয়ানমারের নেত্রী। জাতিসংঘের হিসেব মতে, দমন-পীড়ন ও নির্যাতনের শিকার হয়ে গত এক বছরেই মিয়ানমারের সীমানা পেরিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে অন্তত ৭ লাখ রোহিঙ্গা।

বাংলা ইনসাইডার/জেডআই

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭