ইনসাইড পলিটিক্স

কী ঘোষণা আসছে বিএনপির জনসভা থেকে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/09/2018


Thumbnail

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শর্তসাপেক্ষে আগামীকাল রোববার জনসভা করার অনুমতি পেয়েছে বিএনপি। বেলা ১২ টা থেকে শুরু হবে এই সমাবেশ। জনসভা আহ্বানের পর থেকেই নির্বাচনের ব্যাপারে সেখানে গুরুত্বপূর্ণ ঘোষণা দেওয়া হবে বলে জানিয়ে আসছেন বিএনপির সিনিয়র নেতারা। এর আগেও বিএনপির জনসভার আগে গুরুত্বপূর্ণ ঘোষণা দেওয়ার কথা বলেছিলেন বিএনপির নেতারা। কিন্তু পূর্বের জনসভাগুলোতেও গতানুগতিক কথার বাইরে যাননি তাঁরা। আগের জনসভাগুলোতে বিএনপির সিনিয়র নেতাদের বক্তৃতায় ঘুরে ফিরে একই কথাই এসেছে। আন্দোলন করা হবে, বেগম খালেদা জিয়ার মুক্তি ছাড়া নির্বাচনে যাওয়া হবে না, নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হবে না- এসব কথার বাইরে কিছুই বলেননি বিএনপি নেতারা। এবারও কি একই বুলি চক্রেই থাকবেন তাঁরা?

আগামীকালে জনসভায় জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে ঐক্যবদ্ধ ভাবে আন্দোলনের ঘোষণা আসতে পারে বলে বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, ‘আগামীকালের জনসভায় জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে ঐক্যের বিষয়টি আমরা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা দেব। অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য জাতীয় ঐক্য প্রক্রিয়া যে পাঁচ দফা ঘোষণা দিয়েছে, সেই ঘোষণা আমাদেরও থাকবে। আর পাঁচ দফা ঘোষণার সঙ্গে খালেদা জিয়ার মুক্তির বিষয়টিও যোগ করবো আমরা।’ 

সমাবেশ থেকে আন্দোলনের কোনো কর্মসূচি ঘোষণা হবে কিনা- এ বিষয়ে জিজ্ঞেস করা হলে, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘আমরা তো আন্দোলনের মধ্যেই আছি। নতুন করে এই মুহূর্তে আন্দোলনের ঘোষণা দেওয়া হবে না। তবে জনসভার পর পয়লা অক্টোবর থেকে আন্দোলনের কৌশল নির্ধারণের জন্য আমরা খুব শিগগিরই একটি বৈঠক করবো। ওই বৈঠকের মাধ্যমেই আমরা অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আন্দোলনে যাব।’ 

বিএনপির প্রায় সব নেতাই একটি বিষয় স্পষ্ট করে বলেছেন, নির্দলীয় নিরপেক্ষ সরকার হবে কি হবে না সেটা পরের বিষয়। তবে খালেদা জিয়ার মুক্তির বিষয়টি প্রধান করে দেখছেন তাঁরা। বিএনপির নেতারা বলছেন, সাম্প্রতিক সময়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা নিয়ে তাড়াহুড়ো করছে সরকার। আবার পয়লা অক্টোবর থেকে হাইকোর্ট খুলছে। কোর্ট খুললেই জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আপিল শুনানি দ্রুত করা নিয়েও সরকার তৎপর। এই পরিপ্রেক্ষিতেই খালেদা জিয়ার মুক্তি ইস্যুটাকে তাঁরা প্রধান করে দেখছেন। বিএনপির একাধিক নেতা এমন আভাস দিয়েছেন যে, খালেদা জিয়ার মুক্তির ইস্যুতেই তাঁরা জোর আন্দোলন গড়ে তুলবেন। এমন আন্দোলনের পক্ষে থাকা নেতাদের অনেকেই আবার আগামী জাতীয় নির্বাচনে যাওয়ায় আগ্রহী।

বিএনপির কট্টরপন্থী ধারার নেতারা অবশ্য বলছেন, খালেদা জিয়ার মুক্তি এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপির নির্বাচনে যাওয়া উচিত নয়।

এই পরিপ্রেক্ষিতে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আগামীকাল বিএনপির জনসভা থেকে আসলে সুস্পষ্ট কিছুই আসবে না। এটি স্রেফ একটা জনসভাই। কর্মীদের মনোবল চাঙ্গা এবং তাঁদের সক্রিয় করার জন্যই এই জনসভা করা হচ্ছে।    

বাংলা ইনসাইডার/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭