ইনসাইড পলিটিক্স

সিনহাকে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় দিতে ড. ইউনূস-কামালের তদবির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2018


Thumbnail

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সম্প্রতি তাঁর বই ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল’, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ এর মোড়ক উন্মোচন করেছেন। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির জাতীয় প্রেসক্লাবে স্থানীয় সময় শনিবার বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের বক্তৃতায় যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন সাবেক প্রধান বিচারপতি। আর যুক্তরাষ্ট্রে তাঁর রাজনৈতিক আশ্রয় আশ্রয় পাওয়ার বিষয়ে তদবির করছেন গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্য প্রক্রিয়া নেতা ড. কামাল হোসেন এবং শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস।

ড. কামাল হোসেন মার্কিন কংগ্রেসের লিগ্যাল এইড কমিটি ও পেট্রোলিয়াম নেগোসিয়েশন অ্যন্ড ডিস্ট্রিবিউশন কমিটির দীর্ঘ সময়ের মেম্বার ছিলেন। এছাড়া তিনি মার্কিন একাধিক প্যানেল কমিটির পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এই প্রভাবগুলো খাটিয়ে ড. কামাল হোসেন মার্কিন পররাষ্ট্র দপ্তর ও মার্কিন উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে সুরেন্দ্র কুমার সিনহাকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার জন্য বৈঠক করছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে একজন প্রভাবশালী লবিস্ট হিসেবে পরিচিত ড. মুহাম্মদ ইউনূস। যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ খেতাব `কংগ্রেশনাল গোল্ড মেডেল` পাওয়া ড. ইউনূস সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও ফাস্ট লেডি হিলারি রডহ্যাম ক্লিনটনের বেশ ঘনিষ্ঠ। সেই সূত্রে মার্কিন ডেমোক্রেটিক দলের সঙ্গে ভালো যোগাযোগ আছে ড. ইউনূসের। এসব যোগাযোগ ব্যবহার করে সুরেন্দ্র কুমার সিনহার মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় পাওয়ার বিষয়ে তদবির করছেন ড. মুহাম্মদ ইউনূস। 


বাংলা ইনসাইডার/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭