ইনসাইড পলিটিক্স

রাজনীতির দৃষ্টি এখন আদালতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2018


Thumbnail

অবকাশ শেষে আজ সোমবার খুলল সুপ্রিম কোর্ট। রাজনৈতিক কারণে এখন এই আদালতের দিকেই তাকিয়ে আছে বিএনপি। দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ অনেক নেতাকর্মীর বিরুদ্ধে নানা মামলা বিভিন্ন অবস্থায় আছে আদালতে। নির্বাচনের আগে এগুলোর অবস্থা কি দাঁড়ায় তা নিয়েই উদগ্রীব বিএনপি। 

আজ সোমবার সকালেই দুটি মামলায় খালেদা জিয়ার জামিন বহাল রেখেছে আপিল বিভাগ। মানহানির অভিযোগে ঢাকা ও নড়াইলে করা মামলায় খালেদা জিয়ার জামিন বহাল রেখেছে আদালত। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন।

জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে কারাগারে আছেন বেগম খালেদা জিয়া। এই মামলারও আপিল শুনানি শুরু হবে ৩ অক্টোবর থেকে। এই শুনানির উপরই নির্ভর করছে খালেদা জিয়ার রাজনৈতিক ভবিষ্যত।

এছাড়া জিয়া চ্যারিটেবল মামলার কার্যক্রমে অনাস্থা জানিয়েছেন দুই আসামি। এই বিষয়টিও যাচ্ছে হাইকোর্টে। একই সঙ্গে কারাগারে আদালত স্থাপনের বিষয়েও প্রধান বিচারপতির কাছে অভিযোগ করেছেন বিএনপির আইনজীবীরা। এ বিষয়ের ওপর দৃষ্টি থাকছে তাঁদের।

বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ের জন্য দিন ধার্য আছে ১০ অক্টোবর। এই মামলার অন্যতম প্রধান আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। মামলাটির রায়ের উপরই নির্ভর করছে তাঁর রাজনৈতিক ভবিষ্যত।

এই বিষয়গুলো ছাড়াও বিএনপির বহু নেতা বিভিন্ন মামলায় গ্রেপ্তার রয়েছেন। তাঁদের জামিনের বিষয়েও মামলা চলছে হাইকোর্টে। রাজনীতিতে আগামীর গতি-প্রকৃতি পুরোটাই নির্ভর করছে আদালতের বিভিন্ন আদেশের ওপর। তাই এক কথায় সুপ্রিমকোর্ট খোলার পর থেকেই রাজনীতির দৃষ্টিই এখন সুপ্রিম কোর্টে নিবদ্ধ।

বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭