ইনসাইড পলিটিক্স

‘আমি গ্যারান্টি দিয়ে বলছি বিএনপি নির্বাচনে আসবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2018


Thumbnail

দেশের অন্যতম বিরোধী দল বিএনপি নির্বাচনে আসতে চায় বলে কূটনীতিকদের নিশ্চিত করেছেন দলটির নেতারা। জানা গেছে, বর্তমান সরকারের অধীনে তারা নির্বাচনে যেতে রাজি আছেন। কিন্তু নির্বাচনে অংশগ্রহণের আগে কিছু বিষয় নিশ্চিত করতে চায় বিএনপি।

প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বাংলা ইনসাইডারকে বলেছেন, তিনি বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সেসব সাক্ষাতে কূটনীতিকরা তাঁকে বলেছেন, বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যেতে বিএনপির আপত্তি নেই। এমনকি এটি তাদের কাছে কোনো বড় ইস্যুও নয়। বরং বিএনপির কাছে এখন বড় ইস্যু হলো,

প্রথমত, নির্বাচনে কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অংশগ্রহণ করতে পারবেন কিনা।

দ্বিতীয়ত, খালেদা জিয়াকে নির্বাচনের আগে মুক্তি দেওয়া হবে কিনা।

তৃতীয়ত, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যে বিধি ব্যবস্থাগুলো করা প্রয়োজন সে বিধি ব্যবস্থাগুলো সরকার করছে কিনা।

চতুর্থত, বিএনপির কাছে চতুর্থ ও সর্বশেষ বড় ইস্যু হলো নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারছে কিনা।

কূটনীতিকরা প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টাকে জানিয়েছেন, এই বিষয়গুলো দেখার জন্য কূটনীতিকদের কাছে অনুরোধ করেছেন বিএনপির শীর্ষ নেতারা।

কূটনীতিকদের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে বিএনপির নির্বাচনে আসা প্রসঙ্গে ড. গওহর রিজভী বলেন, ‘আমি গ্যারান্টি দিয়ে বলছি আগামী নির্বাচনে বিএনপি আসবে। আমি বিভিন্ন দূতাবাস ও কূটনীতিকদের সঙ্গে কথা বলেছি। বিএনপি তাদের সবাইকে বলেছে যে তারা নির্বাচনে আসতে চায়।’

তবে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাচনে অংশ গ্রহণ করার আগে কিছু ব্যাপারে শর্ত দেবে বিএনপি। এই ব্যাপারে ড. রিজভী বলেন, বিএনপি যে শর্তগুলো দেবে, সে শর্তগুলো সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করার জন্য নিজেরাই পূরণ করবে। এজন্য কাউকে অনুরোধ করার দরকার নেই। কারণ সরকার নিজেও অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭