ওয়ার্ল্ড ইনসাইড

’নাফটা’ বদলে যুক্তরাষ্ট্র ও কানাডার নতুন বাণিজ্য চুক্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2018


Thumbnail

উত্তর আমেরিকার বাণিজ্য বিষয়ক চুক্তি নাফটা’র বদলে নতুন বাণিজ্য চুক্তিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও কানাডা। সঙ্গে রয়েছে মেক্সিকোও। নতুন ত্রিদেশীয় এ বাণিজ্যিক চুক্তির নাম ‘ইউনাইটেড স্টেটস-মেক্সিকো-কানাডা এগ্রিমেন্ট (ইউএসএমসিএ)। সংবাদমাধ্যমে চুক্তির বিষয়টি নিশ্চিত করেন মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজার ও কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। খবর বিবিসি’র।

এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আজ কানাডা ও যুক্তরাষ্ট্র, মেক্সিকোর সঙ্গে মিলে একুশ শতকের জন্য একটি নতুন ও আধুনিক বাণিজ্য চুক্তিতে সম্মত হয়েছে।

এ চুক্তি অনুসারে, কানাডার দুগ্ধ বাজারে আগের চেয়ে বেশি প্রবেশাধিকার পাবে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের মোটর শিল্পেও বাড়বে কানাডার আধিপত্য। এই চুক্তির ফলে কৃষক, মজুর, ও খামারিদের জন্য মুক্ত ও ন্যায্য বাণিজ্যের হবে। পাশাপাশি এই অঞ্চলের অর্থনৈতিক সমৃদ্ধিতেও ভূমিকা রাখবে।

 এর আগে উত্তর আমেরিকার ত্রি-দেশীয় বাণিজ্য চুক্তির অংশ হিসেবে ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো নাফটা নামক চুক্তি স্বাক্ষর করে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুদিন ধরে নাফটা চুক্তিতে পরিবর্তন আনার চেষ্টা করছিলেন। তবে অবশেষে পরিবর্তনে বদলে নতুন চুক্তিতে সম্মত হয়েছে তিন দেশ।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭