ওয়ার্ল্ড ইনসাইড

পারমানবিক বোমা মেরে চাঁদকে উড়িয়ে দিতে চেয়েছিল যুক্তরাষ্ট্র!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2018


Thumbnail

অনেকেই যুক্তরাষ্ট্রকে আগ্রাসী ও যুদ্ধবাজ একটি দেশ হিসেবে অভিহিত করে থাকেন। বিশ্বের বেশ কয়েকটি দেশকেই আমরা মার্কিন হামলায় ধ্বংসস্তূপে পরিণত হতেও দেখেছি। বিশ্বের একমাত্র পারমাণবিক বোমা হামলাকারী দেশটি নাকি চাঁদকেও বিস্ফোরণের মাধ্যমে উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

১৯৫০ এর দশকে মহাকাশে সাফল্য পেতে প্রতিযোগিতায় নেমেছিল যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন। সেসময়ই নিজেদের শক্তি প্রমাণ করতে দেশটি চাঁদকে উড়িয়ে দেওয়ার প্রকল্প হাতে নিয়েছিল বলে জানা গেছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অত্যন্ত গোপনীয় ওই প্রকল্পের নাম ছিল `এ স্টাডি অফ লুনার রিসার্চ ফ্লাইটস` অথবা `প্রজেক্ট এ১১৯।`। তৎকালীন তরুণ জ্যোতির্বিদ কার্ল স্যাগানকে প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়। বিস্ফোরণের পর চাঁদের ধুলোবালি ও গ্যাস তৈরির প্রবণতা কি হবে তা নির্ধারণ করার দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁকে।

মার্কিন পরিকল্পনা প্রসঙ্গে পদার্থবিদ লিওনার্দো রেইফেল বলেন, তৎকালীন সোভিয়েত ইউনিয়নকে ভয় পাইয়ে দিতেই যুক্তরাষ্ট্র চাঁদে হামলার পরিকল্পনা করেছিল।

`প্রজেক্ট এ১১৯’ এর আওতায় যুক্তরাষ্ট্র একটি অজ্ঞাত স্থান থেকে ক্ষেপণাস্ত্রের মাধ্যমে চাঁদে পরমাণু বিস্ফোরক পাঠাতে চেয়েছিল। পরিকল্পনা ছিল, ওই ক্ষেপণাস্ত্র দুই লাখ ৩৮ হাজার মাইল পাড়ি দিয়ে চন্দ্রপৃষ্ঠে বিস্ফোরিত হবে। হাইড্রোজেন বোমা ক্ষেপণাস্ত্রের জন্য বেশি ভারি হয়ে যাওয়ায় পরমাণু বোমা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিলেন গবেষকরা।

বলাই বাহুল্য, চাঁদে মার্কিন হামলার পরিকল্পনা আর বাস্তবায়িত করতে পারেনি নাসা। `প্রজেক্ট এ১১৯’ নিয়ে বেশ কিছুদিন কাজ চলার পর মার্কিন সেনা কর্মকর্তারা পরিকল্পনাটি বাতিল করে দেন। পৃথিবীর মানুষের জন্য ওই মিশন ভয়াণক বিপদ ডেকে আনবে এমন আশঙ্কা থেকেই তা বাতিল করা হয় বলে জানা গেছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭