ইনসাইড বাংলাদেশ

ফখরুল, মওদুদসহ বিএনপির ৫৫ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/10/2018


Thumbnail

সরকারবিরোধী উসকানিমূলক বক্তব্য এবং পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৫৫ জনের নাম উল্লেখ করে মামলা করেছে পুলিশ। আজ সোমবার হাতিরঝিল থানার উপপরিদর্শক (এসআই) শরিফুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন। এর মধ্যে সাতজনকে একদিন করে রিমান্ডেও নেয়া হয়েছে।

আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমামলায় দলটির কেন্দ্রীয় নেতা বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, মির্জা আমীর খসরু মাহমুদ চৌধুরী, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী ও যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমানকেও আসামি করা হয়েছে।

মামলায় বলা হয়, বিএনপির কারাবন্দী চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে গতকাল সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করে। সেখানে দলের সিনিয়র নেতাকর্মী উস্কানিমূলক বক্তব্য দেন।

বিএনপির নেতাদের এমন বক্তব্যের পর কর্মীরা গতকাল রাত ৮টার দিকে হাতিরঝিল থানার মগবাজার রেলগেট এলাকায় বিএনপি ও এর অঙ্গ সংগঠন ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং জামায়াতের ছাত্রশিবিরের ৭০ থেকে ৮০ জন নেতা- কর্মী জড়ো হন। তারা সেখানে সরকার বিরোধী স্লোগান ও রাস্তায় চলাচলে বাধা দেন। পুলিশ তাদের অনুরোধ করে রাস্তা ছেড়ে দিতে। কিন্তু পুলিশের অনুরোধ উপেক্ষা করে তাঁরা পুলিশকেই হত্যার উদ্দ্যেশ্যে ইটপাটকেল ছুড়তে শুরু করেন। সেখানে ভাঙ্গচুরও করেন। লাঠি দিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মারধর শুরু করেন, ককটেলের বিস্ফোরণ ঘটান।

পুলিশ বলছে, ঘটনাস্থল থেকে পুলিশ বিএনপি ও এর অঙ্গসংগঠনের সাত নেতাকে গ্রেপ্তার করে।আদালত সূত্র বলছে, গ্রেপ্তার এই সাতজনকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে (সিএমএম) হাজির করে হাতিরঝিল থানা-পুলিশ তাঁদের সাত দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে। শুনানি শেষে আদালত প্রত্যেকের ১ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

আদালতকে পুলিশ প্রতিবেদন দিয়ে বলেছে, নাশকতাকারীদের ছোড়া ইটের আঘাতে হাতিরঝিল থানার সহকারী উপপরিদর্শকসহ (এএসআই) তিন পুলিশ সদস্য গুরুতর আহত হয়েছেন। তাঁদের রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়।

আলামত হিসেবে পুলিশ ঘটনাস্থল থেকে ৫টি বাঁশের লাঠি, দেড় লিটার পেট্রল, বিস্ফোরিত ককটেলের বোমার অংশবিশেষ ও ভাঙা কাচের টুকরা জব্দ করেছে।


বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭