ইনসাইড বাংলাদেশ

কোটা সংস্কার, না বাতিলঃ আজ সিদ্ধান্ত হবে মন্ত্রিসভায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/10/2018


Thumbnail

সরকারি চাকরিতে কোটা বাতিলের সরকারি কমিটির যে সুপারিশ, তা আজ মন্ত্রিসভার বৈঠকে উঠছে। কোটা পদ্ধতি পুরোপুরি বাতিল হবে, নাকি সংস্কার করা হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে আজকের মন্ত্রিসভায় সভার বৈঠকে। সরকারি সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সরকারের কমিটি প্রথম ও দ্বিতীয় শ্রেণির (৯ম থেকে ১৩ তম গ্রেডে) সরকারি চাকরিতে কোনো কোটা না রাখার সুপারিশ করে গত ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কাছে প্রতিবেদন জমা দেয়।

কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা কোটা একেবারে বাতিল নয় সংস্কারের দাবিতে আন্দোলন করে। অন্যদিকে আবার মুক্তিযোদ্ধা সন্তানদের সংগঠনসহ আরও বেশ কিছু সংগঠন তাদের বিদ্যমান কোটা বহাল রাখার দাবিতে আন্দোলন করছে। 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, কোটা বিষয়ে সরকারি কমিটির যে প্রতিবেদন তা আজ মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে। এরপর আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।  

উল্লেখ্য, বর্তমানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে ৪৫ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়। ৫৫ শতাংশ পদে নিয়োগ করা হয় অগ্রাধিকার কোটায়। অগ্রাধিকার কোটার মধ্যে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা, ১০ শতাংশ নারী কোটা, ১০ শতাংশ জেলা কোটা, ৫ শতাংশ ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা। ২০১২ সালে বিদ্যমান অগ্রাধিকার কোটায় কাঙ্ক্ষিত যোগ্য প্রার্থী পাওয়া না গেলে সেই কোটা থেকে ১ শতাংশ পদ প্রতিবন্ধী প্রার্থীদের দিয়ে পূরণের নিয়ম করা হয়। এছাড়াও তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে পোষ্য, আনসার-ভিডিপিসহ আরও কিছু কোটা রয়েছে।

 বাংলা ইনসাইডার/আরকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭