ইনসাইড বাংলাদেশ

প্রতিবাদের মুখে সেন্টমার্টিন দাবির তথ্য সরাল মিয়ানমার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/10/2018


Thumbnail

প্রতিবাদের মুখে ওয়েবসাইট থেকে সেন্টমার্টিন দ্বীপপুঞ্জকে নিজেদের ভূখণ্ডের অংশ দাবি করার তথ্য সরিয়ে নিয়েছে মিয়ানমার। আজ রোববার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক এ তথ্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

বিকেলে সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মিয়ানমারের বিষয়টি আলোচনা সহ আসন্ন জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পদক্ষেপের বিবরণ উপস্থাপন করা হয় এবং বিস্তারিত আলোচনা করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এ বিষয়ে জোর প্রতিবাদ জানানো হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে তারা তাদের ওয়েবসাইট থেকে তথ্যটি সরিয়ে ফেলেছে বলেও কমিটিকে জানানো হয়। কমিটি এ বিষয়ে তৎপর থাকার এবং অন্য কোন ওয়েবসাইটে কিংবা অন্য কোথাও এ ধরনের তৎপরতা রয়েছে কিনা তা মনিটর করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বিশ্ব দরবারে বাংলাদেশের অবস্থান ও বিশ্বে বাংলাদেশের প্রধানমন্ত্রীর  ভাবমূর্তি সম্পর্কে বিশ্ব নেতাদের বিভিন্ন ইতিবাচক মন্তব্য বৈঠকে তুলে ধরা হয় এবং বাংলাদেশ যাতে এভাবে এগিয়ে যায় সেজন্য সবার সহযোগিতা চাওয়া হয়।  বহির্বিশ্বে বাংলাদেশের বিরুদ্ধে যে কোনো ধরনের নেতিবাচক অপপ্রচার মোকাবেলায় সার্বক্ষণিক তৎপর থাকতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ডা. দীপু মনি। এছাড়া আরো অংশগ্রহণ করেন কমিটির সদস্য ও পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, সেলিম উদ্দিন এবং বেগম মাহজাবিন খালেদসহ প্রমুখ।

উল্লেখ্য, গত শনিবার কক্সবাজারের সর্বদক্ষিণে নাফ নদীর মোহনায় বঙ্গোপসাগরের দ্বীপ ইউনিয়ন সেন্টমার্টিনের একটি অংশ মিয়ানমারের বলে মিয়ানমার সরকারের কয়েকটি ওয়েবসাইটে দাবি করা হয়েছে। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেদেশের রাষ্ট্রদূতকে তলব করা হয় ও তাদের ওয়েবসাইট থেকে তথ্যটি সরানোর নির্দেশ দেয়া হয়।  

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭