ইনসাইড পলিটিক্স

নির্বাচন বর্জনের রাস্তায় বৃহত্তর ঐক্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/10/2018


Thumbnail

গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যের নেতা ড. কামাল হোসেন গত শনিবার সিঙ্গাপুর থেকে দেশে ফিরেছেন। দেশে ফিরেই পরদিন রোববার জাতীয় ঐক্য প্রক্রিয়ার মানববন্ধনে যোগ দেন তিনি। মানববন্ধনের পর গতকাল রাতেই বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের বাসায় জাতীয় ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্ট ও বিএনপি নেতারা বৈঠকে বসেন। বৈঠক থেকে খালেদা জিয়ার মুক্তি, তফসিলের আগে সংসদ ভেঙে দেওয়া, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ পাঁচ দফা দাবি আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

গতকালের বৈঠকে যুক্তফ্রন্ট চেয়ারম্যান অধ্যাপক ড. বদরুদ্দোজা চৌধুরী ছিলেন না, ছিলেন না ড. কামাল হোসেনও। তবে ড. কামাল হোসেন টেলিফোনে বৈঠকে যোগদানকারী নেতাদের সঙ্গে কয়েক দফা কথা বলেন। বিএনপির লন্ডন পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াও টেলিফোনে বৈঠকরত নেতাদের সঙ্গে কথা বলেন বলে জানা গেছে। ওই বৈঠকে যুক্তফ্রন্টের পক্ষ থেকে মাহমুদুর রহমান মান্না, আ স ম আবদুর রব, জাতীয় ঐক্য প্রক্রিয়ার পক্ষ থেকে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ এবং গণফোরামের মোস্তফা মহসীন মন্টুসহ আরও কয়েকজন উপস্থিত ছিলেন। আর বিএনপির পক্ষ থেকে উপস্থিত ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং ব্যারিস্টার মওদুদ আহমেদ সহ আরও কয়েকজন নেতা।

জাতীয় ঐক্য প্রক্রিয়া ও বিএনপি নেতাদের বৈঠকে যদিও এতদিন নির্বাচন নিয়ে কথাবার্তা হতো, কিন্তু ড. কামাল হোসেনের নির্দেশেই গতকাল পাল্টে গেল বৈঠকের সুর এবং তারা জামাত ইস্যু বাদ দিয়ে পাঁচ দফা দাবি প্রণয়ন করল। এই পাঁচ দফার মধ্যে দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিও সংযুক্ত করা হলো। এই পাঁচ দফা দাবি আদায়েই ঐক্যবদ্ধ ভাবে আন্দোলন করবে বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া।

অর্থ্যাৎ এতদিন নির্বাচনের পক্ষে বিএনপি ও যুক্তফ্রন্টের যে অবস্থান ছিল, ড. কামাল হোসেনের ফিরে আসায় তা পাল্টে গিয়ে নির্বাচন বর্জনের একটি ধারা সৃষ্টি হলো।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭