ওয়ার্ল্ড ইনসাইড

‘ব্রাজিলীয় ট্রাম্পের’ জয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/10/2018


Thumbnail

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ধাপে জয় পেয়েছেন ‘ব্রাজিলীয় ট্রাম্প’ হিসেবে পরিচিত জাইর বোলসোনারো। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি এই কট্টোর ডানপন্থী প্রার্থী। বিবিসি এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, বোলসোনারো ৪৬ শতাংশ ভোট পেয়েছেন। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী বামপন্থী প্রার্থী ফার্নান্দো হাদ্দাদ পেয়েছেন, ২৯ শতাংশ ভোট। অল্পসংখ্যক ভোট গণনা এখনো বাকী রয়েছে বলে জানা গেছে।

রোববারের প্রথম ধাপের প্রেসিডেন্ট নির্বাচনে মোট ১৩ জন প্রার্থী অংশ নেন। তবে কেউই ৫০ শতাংশ ভোট না পাওয়ায় আগামী ২৮ অক্টোবর দ্বিতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। সবচেয়ে বেশি ভোট পাওয়া দুজন প্রার্থী ওই নির্বাচনে অংশ নেবেন।

বোলসোনারো তাঁর প্রতিক্রিয়ায় জানান, ইলেক্ট্রনিক ভোটিং সিস্টেমে কোন ত্রুটি না থাকলে তিনি সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পেতেন এটা নিশ্চিত। তবে দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, কোন সমস্যা ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।

দ্বিতীয় সর্বোচ্চ ভোট পাওয়া ফার্নান্দো হাদ্দাদ বলেন, ‘নির্বাচনের ক্ষেত্রে আমি এবং আমার দল ওয়ার্কার্স পার্টি শুধু মাত্র প্রচারনা এবং বিতর্কই করেছি। আমরা কখনোই অন্যদের মতো অস্ত্র ব্যবহার করিনি।’  

নির্বাচনের মাসখানেক আগে জনপ্রিয় প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট লুলা ডা সিলভাকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে ব্রাজিলের নির্বাচনী আদালত। দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত হওয়ায় লুলার প্রার্থীতা আটকে দেওয়া হয়। এরপর তাঁর দল ওয়ার্কার্স পার্টি থেকে প্রার্থী হিসেবে হাদ্দাদের নাম ঘোষণা করা হয়।

বিশ্লেষকদের মতে, এবারের নির্বাচনের সবচেয়ে বিতর্কিত প্রার্থী ছিলেন বোলসোনারো। ব্রাজিলের ট্রাম্প হিসেবে আখ্যা পাওয়া এই প্রার্থী এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘নারী-পুরুষের সমান মজুরি পাওয়ার সুযোগ নেই, কারণ নারীরা গর্ভবতী হয়।’ সোশ্যাল লিবারেল পার্টির (পিএসএল) এই নেতা নির্বাচন পূর্ববর্তী সব জরিপেই পরিষ্কার ব্যবধানে এগিয়ে ছিলেন। ফলাফলেও এর ব্যতিক্রম ঘটেনি। নির্বাচনের মাসখানেক আগে এক জনসভায় তাকে ছুরিকাঘাত করা হয়। তাকে হত্যার উদ্দেশ্যেই ওই হামলা চালানো হয়েছিলো বলে দাবি করেন তাঁর সমর্থকরা।

লাতিন আমেরিকার বৃহত্তম গণতান্ত্রিক দেশ ব্রাজিলে স্থানীয় সময় গতকাল রোববার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটিতে ভোটারের সংখ্যা ১৪৭ মিলিয়ন। এই নির্বাচনে ১ হাজার ৬৫০টিরও বেশি আসনের বিপরীতে ব্রাজিলীয়রা তাদের ভোটাধিকার করে। প্রেসিডেন্ট ছাড়াও দেশটির ২৭টি রাজ্যের গভর্নর এবং সিনেটের ৮১ আসনের মধ্যে দুই তৃতীয়াংশের বিপরীতে ভোট গ্রহণ করা হয়েছে। এছাড়া চেম্বার অব ডেপুটিস এর ৫১৩ টি আসনের বিপরীতেও ভোট দিয়েছেন দেশটির নাগরিকরা।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭