ওয়ার্ল্ড ইনসাইড

চিকিৎসকই যখন হত্যা প্রচেষ্টাকারী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/10/2018


Thumbnail

রাশিয়ার সাবেক দ্বৈত গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়ে ইউলিয়ার ওপর রাসায়নিক হামলাকারীদের একজন ছিলেন চিকিৎসক। আলেকজান্ডার মিশকিন নামের ওই চিকিৎসক রুশ গোয়েন্দা সংস্থা গ্রু’তে কর্মরত আছেন। বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে।

গত সেপ্টেম্বরের শুরুতে স্ক্রিপাল এবং তাঁর মেয়ে ইউলিয়ার ওপর রাসায়নিক হামলার ঘটনায় দুই রুশ নাগরিক জড়িত বলে জানিয়েছিল লন্ডন পুলিশ। তবে তখন তাদের বিষয়ে বিস্তারিত কোন তথ্য প্রকাশ করেনি তারা। রাসায়নিক হামলাকারী অপর ব্যাক্তির নাম রুসলান বশিরভ বলে জানা যায়।

এর আগে, গত ৪ মার্চ যুক্তরাজ্যের সলসবারি শহরের একটি বিপণিকেন্দ্রের বাইরের বেঞ্চে সের্গেই স্ক্রিপাল(৬৬) ও তাঁর মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে(৩৩) অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। পরে জানা যায়, তাঁদের দুজনের ওপর বিষাক্ত রাসায়নিক নোভিচক প্রয়োগ করা হয়েছিল।

যুক্তরাজ্য শুরু থেকেই অভিযোগ করে এসেছে, রাশিয়ার গুপ্তচররাই স্ক্রিপাল ও তাঁর মেয়ের ওপর ‘নভিচক’ নামের ওই রাসায়নিক প্রয়োগ করেছে। এই ঘটনার জের ধরে যুক্তরাষ্ট্রসহ ২০টিরও বেশি ইউরোপীয় দেশ থেকে একশর বেশি রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়। এর জবাবে রাশিয়াও সমান সংখ্যক পশ্চিমা কূটনীতিককে বহিষ্কার করে।

বাংলা ইনসাইডার/এএইচসি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭