ওয়ার্ল্ড ইনসাইড

ঘূর্ণিঝড়ে মধ্য আমেরিকায় ১৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/10/2018


Thumbnail

ঘূর্ণিঝড় (হারিকেন) মাইকেলের আঘাতে মধ্য আমেরিকা অঞ্চলে ১৩ জনের প্রাণহানি হয়েছে। গত সোমবার মধ্য আমেরিকার মেক্সিকো ও পশ্চিম কিউবার উপকূলে ঘূণিঝড়টি আঘাত হানে। এখন এটি ফ্লোরিডার দিকে অগ্রসর হচ্ছে। খবর রয়টার্সের।

জানা গেছে, তিন মাত্রার ঘূর্ণিঝড় হিসেবে এটি ফ্লোরিডায় আঘাত হানতে পারে বলে সতর্ক করে দেওয়া হয়েছে। এজন্য আজ মঙ্গলবার ফ্লোরিডায় সরকারি কার্যালয়, স্কুল এবং বিশ্ববিদ্যালয় ঘোষণা করা হয়েছে। কিছু উপকূলীয় এলাকার লোকজন নিজেদের বাড়ি-ঘর ছেড়ে নিরাপদে আশ্রয় নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।।

ঘূর্ণিঝড় মাইকেলের প্রভাবে মেক্সিকোর ইউকাতান দ্বীপ এবং পশ্চিম কিউবায় ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে গেছে। হারিকেনের প্রভাবে ভূমিধসসহ বিভিন্ন এলাকায় আকস্মিক বন্যার আশঙ্কা তৈরি হয়েছে।

কয়েক দিন আগে হন্ডুরাস উপকূলের উত্তরে ঘূর্ণিঝড় মাইকেলের সৃষ্টি হয়। বর্তমানে এটি সাফির-সিম্পসন উইন্ড স্কেলে পাঁচ মাত্রার মধ্যে এক মাত্রার ঝড় হিসেবে রয়েছে।

২০০৫ সালে ঘূর্ণিঝড় ড্যানিসের আঘাতের পর হারিকেন মাইকেলই সবচেয়ে ভয়াবহ বলে ধারণা করা হচ্ছে। গত এক দশকের মধ্যে এটিই সবচেয়ে শক্তিশালী ঝড় বলে ধারণা করা হচ্ছে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭