লিভিং ইনসাইড

পূজার শুক্ত আর লাবড়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/10/2018


Thumbnail

পূজার রান্নাবান্না মানেই বিশেষ কোনো আয়োজন। আর পূজার চিরাচরিত রান্নাগুলোই চাইলে আরও আকর্ষণীয় করে তোলাই যায়। পূজার আনুষ্ঠানিকতা তো অনেকটাই শুরু, পূজা হবে, আত্মীয়-অতিথি আসবে, তাদের জন্য আপ্যায়ন হওয়া চাই পর্যাপ্ত। এসময়ের খাবার হিসেবে শুক্তো আর লাবড়া হয়ে যাক নতুনভাবে।

শুক্ত

যা যা লাগবে

২টি করলা, ২ টি আলু, ১টি বেগুন ও ১টি কাঁচকলা- সবগুলো কিউব করে কাটা, সিদ্ধ মটরশুটি আধা কাপ, পাঁচফোড়ন এক টেবিল চামচ, কাঁচামরিচ কুচি দুটি, হলুদ গুঁড়া এক চা চামচ, পোস্তদানা দুই টেবিল চামচ, চিনি আধা চা চামচ, টমেটো কুচি একটি, আদা বাটা আধা টেবিল চামচ, পানি এক কাপ, তেল দুই টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

কীভাবে বানাবেন

প্রথমে ব্লেন্ডারে পোস্তদানা, কাঁচামরিচ, আদা ও পাঁচফোড়নের সঙ্গে দুই টেবিল চামচ পানি মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে ঘন মিশ্রণ তৈরি করে নিন। এবার অন্য একটি প্যানে তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে কিউব করে কাটা করলা, আলু, বেগুন আর কাঁচকলা ভালো করে ভেজে মিশিয়ে নিন। এরপর এতে কাঁচকলা ও মটরশুটি দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট মাঝারি আঁচে ভাজতে থাকুন।

এবার ব্লেন্ডের মিশ্রণটি প্যানের তরকারির সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। ৪- ৫ মিনিট রান্না কষিয়ে নিন। টমেটো কুচি, হলুদ গুঁড়া, চিনি ও লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এবার এতে পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।

লাবড়া

বহুমেশালি সবজির পদকে মূলত লাবড়া বলা হয়। লাবড়ার রান্নার লৌকিক বিধি হচ্ছে এতে তিতা, মিঠা, কষ্টে, ঝাল অর্থাৎ প্রকৃতির নানা স্বাদের মিশেল থাকে।

এজন্য যা যা লাগবে

বিভিন্ন ধরনের সবজি (যেমন পটল, মিষ্টি কুমড়া, পেঁপে, বেগুন ও আলু) কাঁচামরিচ, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, ধনিয়া বাটা, হলুদ-মরিচ গুড়া, পাঁচ ফোড়ন, তেজপাতা, গরম মসলা, তেল, লবণ স্বাদ মত, আদা কুচি এবং ঘি।

প্রণালী

একটি কড়াইতে তেল গরম করে তাতে পাঁচ ফোড়ন, আদা কুচি, হলুদ গুড়া, মরিচ গুড়া, ধনিয়া বাটা, জিরা বাটা, তেজ পাতা, আদা বাটা, রসুন বাটা, দিয়ে একটু কষিয়ে এতে সবজি দিয়ে একটু পানি দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর লবণ দিয়ে আবার ঢেকে দিন। সবজি সিদ্ধ হয়ে এলে এতে কাঁচা মরিচ, গরম মসলা, আদা কুচি, ঘি এর মিশ্রণ ছড়িয়ে দিন। ২ মিনিট পর নামিয়ে লুচি দিয়ে পরিবেশন করুন মজাদার লাবড়া।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭