লিভিং ইনসাইড

চুল সাজান ফুলে ফুলে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/10/2018


Thumbnail

প্রকৃতিতে এখন শরৎকাল। চারিদিকে শিউলির সুবাস, কাশফুলের ওড়াউড়ি, সঙ্গে সাদা মেঘের ভেলা। এই চমৎকার আবেশে নবরূপে সেজে আসছে শারদীয় দুর্গাপূজা। চারিদিকে শঙ্খ বাজবে, ঢাকের বোলে তাল মিলিয়ে উৎসবে মাতবে বাঙালি।

প্রাণের এই উৎসবকে বরণ করতে আয়োজনে পিছিয়ে থাকবে না বাঙালি। সবকিছুর সঙ্গে চলছে নতুন পোশাক, শাড়ি, চুড়ি। নিজেকে সাজাতে নারীর কোনো কার্পণ্যই নেই। ঘুরে ফিরে নিজের আর প্রিয়জনদের জন্য কেনাকাটার ধুম চলছে এখন। এতো সাজগোজের পরিকল্পনার মধ্যে ফুলের কথা আবার ভুলে যাবেন না যেন। কারণ আপনার নিজেকে সাজাতে ফুল দারুণ কাজে দেবে। বিশেষ করে চুলের সাজে ফুল হলে লুকটাই পুরো পাল্টে যেতে পারে। ‘খোঁপায় তারার ফুল’ না হলে বোধহয় সাজ পরিপূর্ণ হয় না।

চুলে ফুলের সাজ মানে তো বাঙালি নারীর চিরন্তন রূপ। খোঁপায় আর বেণীতে তাজা যেকোনো ফুলই নারীর পছন্দ। গাজরার মালাও অনেকের পছন্দ। শাড়ির সঙ্গে মিলিয়ে একই রঙের বা বিপরীত রঙের যেকোনো ফুলই খোঁপায় গুজে নেওয়া যায়। এই যেমন সাদা শাড়ির সঙ্গে লাল ফুল, লালের সঙ্গে সাদা ফুল। সবুজ, গোলাপি, হলুদ অন্যান্য যেকোনো রঙের শাড়ির সঙ্গে মানিয়ে যায় তেমন ফুলটিই বেছে নেওয়া যায়। বেলি, কাঠবেলির মালা বা লহর, রঙ্গন, কাঠগোলাপসহ সব তাজা ফুলই সবার পছন্দের মতো। চুলের সাজে ফুল অবশ্যই একটি অনন্য অলংকার।

ফুল দিয়ে চুল সাজানোর আগে বয়স, ব্যক্তিত্ব, পেশা, সামাজিক অবস্থান, পোশাক, চেহারার ধরন, চুলের কাট, কোথায় যাচ্ছেন, কী ধরনের অনুষ্ঠান বা সেই অনুষ্ঠান কতটা জমকালো, এসব ব্যাপারে খেয়াল রাখতে হবে। বুঝে নিতে হবে যে ফুলে সাজতে চাইছেন সেটায় আপনাকে কতটা মানাবে।

পূজার দিন ভোরে অঞ্জলি দিতে যাওয়ার আগে চটপট গোসল শেষ করে ভেজা এলোচুলে লাগিয়ে নিতে পারেন কাঠবেলি ফুল। বা কানের পাশে সুগন্ধি কোনো ফুল গুঁজে দিতে পারেন, যেমন দোলনচাঁপা, পদ্ম, মাধবীলতা, শিউলি ফুলের মালা, জুঁই, বেলি ফুলের মালা, গন্ধরাজ, সাদা বা লাল জবা, কাঠগোলাপ। এতে ফুলের সুগন্ধ মনের ভেতর একধরনের পবিত্র, স্নিগ্ধ, ফুর ফুরে সতেজ ভাব নিয়ে আসে। এই ফুলগুলো যেহেতু রোদে চুপসে যায় আর বেশিক্ষণ থাকে না, তাই এগুলো সকালবেলার অঞ্জলির সময় পরাই ভালো।

হালকা সাজে শাড়ি বা সালোয়ার কামিজের সঙ্গে এলোমেলো পিঠময় চুল ছড়িয়ে রাখতেই পারেন। আবার হালকা করে বেণি বা হাত খোঁপাও করা যায়। সেক্ষেত্রে খোঁপার পাশে, বেণির ভাঁজে ভাঁজে গুঁজে দিন ছোট ফুল।

তবে মুখের আকৃতি ছোট, গোল আকৃতির চ্যাপ্টা হলে ছোট ফুল ব্যবহার করা উচিত। যাঁদের মুখের আকৃতি লম্বাটে তাঁরা অপেক্ষাকৃত ছড়ানো, বড় ফুল ব্যবহার করতে পারেন পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে। তবে সাদা রঙের ফুল যেকোনো পোশাকের সঙ্গেই মানানসই। লাল ঠোঁটে, লাল টিপের সঙ্গে লাল রঙ্গন, গোলাপ, জবা, ডালিয়া ফুল পরলে ভালো লাগবে। গোলাপি ঠোঁটে, সবুজ শাড়িতে পরা যেতে পারে, পাতাসহ এক থোকা বাগানবিলাসও। সাজা যায় নানা রকম বুনোফুলেও।

সেই সঙ্গে চুলে করে নিতে পারেন হাত খোঁপা, বেণি খোঁপা, উঁচু খোঁপা, গোল খোঁপা, পনিটেইল, খেজুর বেণি, ফ্রেঞ্চরোল ইত্যাদি। পূজায় গরমে এবং মন্দিরে ঘুরে প্রতিমা দেখার প্রয়োজন আছে। তাই চুলটা গুছিয়ে বেশ আঁটসাঁট করে বেঁধে নেওয়াই ভালো।

আর চাইলে হাতে, গলাতেও ফুলের মালা গলিয়ে নিতে পারেন। দেখতে দারুণ লাগবে। প্রকৃতির শোভা পাওয়া যাবে আপনার মধ্যে।

এখন বাজারে পাওয়া যায় বিভিন্ন রঙের গ্ল্যাডিওলাস, জারবেরা, গোলাপ, কাঠবেলি, কাঠগোলাপ ইত্যাদি। সাধ আর সামর্থ্যের মধ্যেই কিনে নিতে পারেন এসব ফুল। আর চুলকে সাজিয়ে নিতে পারেন শরতের পরশে।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭