ইনসাইড পলিটিক্স

শেখ হাসিনা সরে গেলেই সমস্যার সমাধান?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/10/2018


Thumbnail

গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যের নেতা ড. কামাল হোসেনের বাসায় আগামীকাল ১১ অক্টোবর জাতীয় ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্ট ও বিএনপির বৈঠক অনুষ্ঠিত হবে। একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যেই তাঁরা নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, তফসিলের আগে সংসদ ভেঙে দেওয়াসহ পাঁচ দফা দাবি ঘোষণা করেছে। তবে গতকাল মঙ্গলবার কূটনীতিকদের সঙ্গে আলাপকালে ড. কামাল হোসেনের কথাবার্তায় মনে হচ্ছে, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনকালীর সরকারে থাকা নিয়ে মূল আপত্তি বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার।

ড. কামাল হোসেন গতকাল মঙ্গলবার কূটনীতিকদের সঙ্গে একটি বৈঠক করেছেন। বৈঠকে উপস্থিত ছিলেন মার্কিন দূতাবাসের দুজন এবং ব্রিটিশ দূতাবাসের দুজন কর্মকর্তা। নির্বাচনের আগে এই স্বল্পতম সময়ের মধ্যে তত্ত্বাবধায়ক সরকারের দাবি কতটুকু বাস্তবায়ন করা সম্ভব সে বিষয়ে যখন কূটনীতিকগন প্রশ্ন করেছেন তখন ড. কামাল হোসেন তাঁদের বলেছেন তাঁদের মূল ইস্যুটি হলো শেখ হাসিনার নির্বাচনকালীন সরকারে না থাকা। শেখ হাসিনা সরে গেলেই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে বলেও জানিয়েছেন ড. কামাল হোসেন।

ড. কামাল হোসেনের বক্তব্য থেকে স্পষ্ট, পাঁচ দফা দাবি আসলে কোনো গুরুত্ব বহন করে না। শেখ হাসিনার সরে যাওয়াই আসলে একমাত্র দাবি যুক্তফ্রন্ট, বিএনপি ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার। এই দলগুলোর নেতারা নিজেরাও জানেন, তত্ত্বাবধায়ক সরকারের দাবি বোধগম্য এবং পূরণযোগ্য নয় এবং স্বল্পতম সময়ের মধ্যে দাবিটি আদায় করা অসম্ভব।

পাঁচ দফা দাবির আড়ালে শেখ হাসিনাকে নির্বাচনকালীন সরকার থেকে সরানোই যে বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার মূল লক্ষ্য তা কূটনীতিকদের সঙ্গে ড. কামাল হোসেনের গতকালের বৈঠকে স্পষ্ট হয়ে গেছে।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭