ইনসাইড বাংলাদেশ

বাবরসহ ১৯ জনের ফাঁসি ও অন্যান্য সংবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/10/2018


Thumbnail

চৌদ্দ বছর পূর্বে বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে চালানো হয়েছিল ভয়াবহ আর্জেস গ্রেনেড হামলা। ওই হামলার ঘটনায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের পাশাপাশি যাবজ্জীবন দণ্ড দিয়েছে আদালত। অভিন্ন অভিপ্রায়ে পরিকল্পনা ও অপরাধমূলক ষড়যন্ত্রের মাধ্যমে আওয়ামী লীগের নেতাকর্মীসহ ২৪ জনকে হত্যা এবং তত্কালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অসংখ্য নেতা-কর্মীকে গুরুতর জখম করার দায়ে আসামিদের এ দণ্ড দেয় ট্রাইব্যুনাল। দণ্ডিতদের মধ্যে চার দলীয় জোট সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবর ও শিক্ষা উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, সাবেক ঊর্ধ্বতন দুই সেনা কর্মকর্তা রেজ্জাকুল হায়দার চৌধুরী ও আব্দুর রহিমসহ ১৯ জনকে দুই মামলায় ‘ডাবল’ মৃত্যুদণ্ড দেওয়া হয়। দণ্ডিতদের মধ্যে অধিকাংশই দেশীয় ও আন্তর্জাতিক জঙ্গি সংগঠনের শীর্ষ নেতা। (ইত্তেফাক)

অন্যান্য সংবাদ

তারেকের কেন যাবজ্জীবন

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে শুরু হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। একাধিক মন্ত্রীসহ আওয়ামী লীগ সংশ্নিষ্টরা বলছেন, তারেক এই হামলার প্রধান রূপকার। তার মৃত্যুদণ্ড হওয়াই উচিত ছিল। বাবরসহ ১৯ জনের ফাঁসি হলে একই অপরাধে তারেকের যাবজ্জীবন সাজা হতে পারে না। ফাঁসির দণ্ড চেয়ে রাষ্ট্রপক্ষ উচ্চ আদালতে আপিল করবে। তারেকের সর্বোচ্চ সাজা না হওয়ায় আদালত প্রাঙ্গণেই হতাশা ব্যক্ত করেছেন ২১ আগস্ট হামলায় নিহতদের স্বজন এবং আহতরা। অন্যদিকে বিএনপির পক্ষ থেকে তারেক রহমানকে নির্দোষ দাবি করা হয়েছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এটি সরকারের রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার নগ্নপ্রকাশ। (সমকাল)

বগুড়ায় বাসে পেট্রলবোমায় তিন নারী দগ্ধ

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণার পর কড়া পুলিশি পাহারার মধ্যে গতকাল বুধবার বগুড়ার শাজাহানপুরে একটি চলন্ত যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলা হয়েছে। এতে তিন নারী যাত্রী দগ্ধ হয়েছেন। আটক করা হয়েছে যুবদলের এক নেতাকে। নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন স্থানে বোমা বিস্ফোরণ ও যানবাহন ভাঙচুরের ঘটনা ঘটেছে। (কালের কণ্ঠ)

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তিতলি’

ক্রমেই শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ‘তিতলি’। বুধবার সন্ধ্যায় এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৮০ কিলোমিটার ও কক্সবাজার থেকে ৮৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ১২০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। আজ বৃহস্পতিবার সকাল নাগাদ ভারতের উড়িষ্যা-অন্ধ্র উপকূল অতিক্রম করতে পারে। তিতলির কারণে সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুশিয়ারি সংকেত এবং উপকূলীয় এলাকার নদী বন্দরে ২ নম্বর ও অন্যান্য নদী বন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। (যুগান্তর)

বাংলা ইনসাইডার/এসএইচটি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭