লিভিং ইনসাইড

দৃষ্টিশক্তি বাড়াবেন কীভাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/10/2018


Thumbnail

যার চোখ নেই তাঁর কাছে পুরো পৃথিবীই অন্ধকার। অথচ এই চোখের যত্নেই অবহেলা করেন অনেকে। পুষ্টির অভাব, বংশগত কারণ, রোগ, কম আলোতে কাজ, অতিরিক্ত কম্পিউটার ও মোবাইল ব্যবহারসহ নানা কারণে চোখে সমস্যা দেখা দেয়। কাছে অথবা দূরে দেখতে সমস্যা হয়। কিছুটা যত্ন আর কয়েকটি বিষয় প্রতিদিন নিয়মিত করলেই চোখ ভালো থাকে। কিছু ব্যায়াম দৃষ্টিশক্তি বাড়াতেও সহায়তা করে। কীভাবে বাড়াবেন আপনার দৃষ্টিশক্তি:

এক মিনিট সময় নিয়ে পলক ফেলুন

আপনি ঘড়ি ধরে এক মিনিট সময় নিয়ে চোখের পলক ফেলুন বারবার এবং দ্রুত। এই ব্যায়াম চোখের পেশীকে সচল করবে এবং চোখের ক্লান্তি দূর করবে।

ঘাড়ের ব্যায়াম করুন

সামনের দিকে সোজা তাকিয়ে থেকে ঘাড় একবার বাম থেকে ডানে, ডান থেকে বামে নাড়ুন। তারপর ঘাড় ওপর-নিচ করে ব্যায়াম করুন। এই ব্যায়ামটি করতেও এক মিনিট সময় নিন।

ধীরে ধীরে ডানে বামে তাকান

এবার এক মিনিট সময় নিয়ে খুব ধীরে ধীরে ডান থেকে বামে আবার বাম থেকে ডানে তাকান। একদম তাড়াহুড়ো করবেন না, এতে আপনার চোখের ক্ষতি হতে পারে।

চোখ বন্ধ করে বিশ্রাম নিন

এবার নিজের চোখ বন্ধ করে ৬০ সেকেন্ড সময় নিয়ে নিজের চোখকে বিশ্রাম দিন। সামনে কোথায় ছুটি কাটাবেন, নিজের স্বপ্ন নিয়ে ভাবুন। এভাবে এক মিনিট সময় নিজের চোখকে বিশ্রাম দিন এবং সারাদিনের জন্য প্রস্তুত করুন।

চোখের মণি ঘুরান

প্রথম ৫ সেকেন্ড চোখের মণি ডান থেকে বামে এবং বাম থেকে ডানে ঘুরান। এবার পরের ৫ সেকেন্ড ওপর থেকে নীচে এবং নীচ থেকে ওপরে। এরপর ১৫ সেকেন্ড চোখের মণি চারপাশে ঘুরাতে থাকুন। এবার ধীরে ধীরে চোখের মণির সাহায্যে কিছু লেখা বা আঁকার চেষ্টা করুন। কোনো সময় সীমা নেই।

চোখ বন্ধ করুন এবং খুলুন

চোখ বন্ধ করুন এবং ৩-৫ সেকেন্ড সময় এভাবেই থাকুন। তারপর ধীরে চোখ খুলুন। আবার একই ব্যাপারের পুনরাবৃত্তি করুন। এক মিনিট সময় নিয়ে মোট ৭ বার এই ব্যায়ামটি করুন, এটি আপনার চোখের রক্ত সঞ্চালন বৃদ্ধি করবে এবং প্রশান্তি দিবে।

চোখের কোণা আঙ্গুল দিয়ে ম্যাসাজ করুন

দুই চোখের দুই কোণা আঙ্গুল দিয়ে অল্প অল্প করে ম্যাসেজ করুন, এটি আপনার চোখের ইন্ট্রাকুলার ফ্লুয়িড কোন ব্যাঘাত ছাড়া সচল রাখতে সহায়তা করবে। প্রতিবার ২ সেকেন্ড সময় নিয়ে নিয়ে ম্যাসাজটি করতে হবে।

চোখের মণির সাহায্যে জ্যামিতিক বিভিন্ন চিত্র অঙ্কন করুন

শুনতে অবাক লাগলেও এটি বেশ কার্যকর। প্রথমে সহজ কোনো কিছু যেমন ত্রিভুজ আকার চেষ্টা করুন। তারপর আয়তাকার, চতুর্ভুজ, বৃত্ত। এরপর একটু কঠিন কিছু নকশা যেমন ট্রাপিজিয়াম আঁকা যেতে পারে।

চোখ বন্ধ করুন

চোখ বন্ধ করুন এবং মণি ওপর-নীচে ঘুরাতে থাকুন। এক মিনিট সময় নিয়ে মোট ৫ বার এই ব্যায়ামটি করতে পারেন।

লক্ষ্যবস্তু নির্ধারণ করুন এবং মনোযোগ দিন

প্রথমে একটি চেয়ারে সোজা হয়ে বসুন এবং সামনে থাকবে সাদা দেয়াল। এবার আপনার হাতের বুড়ো আঙ্গুল চোখ থেকে ১০ ইঞ্চি দূরে রাখুন এবং সেদিকে মনোযোগ দিন ১০ থেকে ১৫ সেকেন্ড সময় ধরে। এবার ৫ ফিট দূরে একটি বস্তুর দিকে সোজা তাকিয়ে থাকুন ১০ সেকেন্ড সময় নিয়ে। বস্তুটি সবুজ রঙ হলে ভালো। অন্য কোন দিকে মনোযোগ দিবেন না। এবার আপনার থেকে ১০-১৫ ফিট দূরে অবস্থিত কোন বস্তুর দিকে মনোযোগ দিন, মাথা অন্যদিকে ঘোরান যাবে না। এবার প্রথম থেকে শুরু করুন। এভাবে মোট ৫ বার করুন। এই ব্যায়াম আপনার মনোযোগ এবং দৃষ্টিক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

প্রতিদিন ৫-১০ মিনিট ১০টি চোখের ব্যায়াম আপনাকে তীক্ষ্ণ দৃষ্টিশক্তি এবং মনোযোগ ক্ষমতা দেবে। মাত্র ১ সপ্তাহ নিয়মিত অনুশীলনেই আপনি পার্থক্য বুঝতে পারবেন এবং ফল পাবেন। সর্বোচ্চ ফলাফল পেতে নিয়মিত চোখের বিশেষজ্ঞ এর পরামর্শ নিন এবং সঠিক তাপে তৈরি সবুজ শাকসবজি, ভাইটামিন, ফলমূল খাবেন। যা আপনার চোখকে করবে আরও বেশি সজীব এবং প্রাণবন্ত।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭