ইনসাইড ইকোনমি

মন্দার ঝুঁকিতে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/10/2018


Thumbnail

বিশ্বে সম্ভাব্য মন্দায় সবচেয়ে বেশি ঝুঁকির মুখে রয়েছে যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে আইএমএফ (আন্তর্জাতিক মুদ্রা তহবিল)। নতুন একটি মন্দা দেখা দিলে যুক্তরাষ্ট্রের সরকারি সম্পদের মূল্য প্রায় ৫ ট্রিলিয়ন ডলার কমে যেতে পারে বলেও সতর্কবার্তা দিয়েছে তারা।

আইএমএফ’র প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে মন্দা পরিস্থিতি তৈরি হলে যুক্তরাষ্ট্রের ঋণ ও ঘাটতি বৃদ্ধির পাশাপাশি দেশটির অর্থায়ন ব্যাপক মাত্রায় ক্ষতিগ্রস্ত হবে। যুক্তরাষ্ট্র ছাড়াও আরও বেশ কয়েকটি দেশ এই ঝুঁকির মধ্যে থাকলেও তাদের সামগ্রিক নিট সম্পদের পরিষ্কার তথ্য প্রকাশ করছে না বলেও জানিয়েছে সংস্থাটি।

বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাসে আইএমএফ চলতি ও আগামী বছরের জন্য প্রবৃদ্ধি দুই-দশমাংশ কমিয়ে ৩ দশমিক ৭ শতাংশ করেছে। ২০১৯ ও পরবর্তী বছরগুলোয় যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধি মন্থর হয়ে পড়ার পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। এর কারণ হিসেবে ক্রমবর্ধমান বাণিজ্য উত্তেজনাকে দায়ী করছে তারা।

বিশ্লেষকরা বলছেন, ক্রমবর্ধমান বাণিজ্য উত্তেজনা ও উচ্চ সুদহারসহ বেশকিছু উপাদান যুক্তরাষ্ট্রে একটি মন্দার সম্ভাবনা বাড়িয়ে তুলছে।

আইএমএফের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, বাজেট বহির্ভূত ঋণ ও প্রভাবশালী রাষ্ট্রায়ত্ত ব্যবসাগুলোর দুর্বল রিটার্নের কারণে চীনের নিট সম্পদ কমে জিডিপির ৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময় যুক্তরাষ্ট্রের নিট সম্পদের পরিমাণ চার দশকের মধ্যে সবচেয়ে নিচে নেমে এসেছে। সর্বশেষ বৈশ্বিক মন্দার পর দেশটির নিট সম্পদ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০১৬ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের নিট সম্পদের পরিমাণ জিডিপির অংশ হিসেবে ঋণাত্মক ১৭ শতাংশে দাঁড়িয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭