ইনসাইড সাইন্স

পোস্ট অফিসের পণ্য ডেলিভারির জন্য ‘ই-পোস্ট’ সেবা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/10/2018


Thumbnail

পোস্ট অফিস এবার ই-কমার্সের পণ্য ডেলিভারির ডিজিটাল পদ্ধতি ‘ই-পোস্ট’ সেবা চালু করেছে। আর এরপরেই ই-পোস্টকে অনলাইন ডেলিভারি সেবার প্ল্যাটফর্ম বলা হচ্ছে। এখানে ডেলিভারির ট্র্যাকিং, মনিটরিং ও স্বয়ংক্রিয় ব্যবস্থাপনার সেবা মিলবে। সেবাটি চালু করতে পোস্ট অফিসকে সহযোগিতা করছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে বা ই-ক্যাব।

গতকাল বুধবার ঢাকায় ডাক অধিদপ্তরের সদর দপ্তরে দেশের ৬৪ জেলায় এই সেবার উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। এতে আরও উপস্থিত ছিলেন সাংসদ নাহিম রাজ্জাক, টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল, ই-ক্যাব সভাপতি শমী কায়সার এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, প্রযুক্তিতে ৩২৪ বছর পিছিয়ে থেকেও বাংলাদেশ পৃথিবীতে  চতুর্থ শিল্প  বিপ্লবের নেতৃত্ব  দিচ্ছে। প্রধানমন্ত্রীর  দিক-নির্দেশনায় ডাক বিভাগের  দুর্বল জায়গাগুলো অতিক্রম  করার কাজ শুরু হয়েছে। ডাককে  ডিজিটাল ডাকে  রূপান্তর করা সময়ের ব্যাপার মাত্র। ২০২১ সালের মধ্যে এমন কোনো বাড়ি থাকবে না যেখানে দ্রুত গতির  ইন্টারনেট থাকবে না।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল জানান, ইতিমধ্যে ই-পোস্ট সার্ভিসের মাধ্যমে সফলভাবে ই-কমার্স পণ্য বাংলাদেশ পোস্ট অফিসের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে পাঠানো হয়েছে। পাইলটিং প্রকল্প হিসেবে আজকেরডিল, বাগডুম, দারাজ, রকমারি, বিক্রয় এর পণ্য ডেলিভারিতে ই-পোস্টের ট্র্যাকিং সার্ভিস সফল হয়েছে। এই অনুষ্ঠানে ই-পোস্টকে ১০০ টি মোবাইল হ্যান্ডসেট দেওয়া হয়।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭