ওয়ার্ল্ড ইনসাইড

রকেটে গোলযোগ, বেঁচে ফিরলেন নভোচারীরা এবং অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/10/2018


Thumbnail

রাশিয়ার সয়ুজ মহাকাশযানে দুইজনকে নিয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) পথে যাত্রা করা একটি বুস্টার রকেট মাঝ আকাশে যান্ত্রিক ত্রুটির কারণে কাজখস্তানে জরুরি অবতরণ করেছে। বৃহস্পতিবারের এ ঘটনায় অল্পের জন্য বেঁচে ফিরেছেন ওই দুই মহাকাশচারী। তারা অক্ষত আছেন এবং রকেটটিও নিরাপদেই অবতরণ করেছে বলে জানিয়েছে রুশ গণমাধ্যম।

অন্যান্য খবর

মাইকেলের আঘাতে নিহত ২

যুক্তরাষ্ট্রে ফ্লোরিডায় ঘূর্ণিঝড় মাইকেলের আঘাতে ২ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় বুধবার বিকেলে ফ্লোরিডার প্যানহেনডেলে আঘাত হানে এই ঝড়। গডসেন কাউন্টিতে গাছের নিচে চাপা পড়ে মারা গেছে একজন। অন্যদিকে সেমিনল কাউন্টিতে তীব্র বাতাসে লোহার তৈরি গ্যারেজের ছাদ ছোট একটি বাড়িতে উড়ে এসে পড়ে। এতে ১১ বছর বয়সী এক মেয়ে নিহত হয় বলে জানা গেছে।

ঘূর্নিঝড় ‘তিতলি’র আঘাতে ভারতে ৮ জনের মৃত্যু

ভারতে ঘূর্ণিঝড় `তিতলি`র আঘাতে এখন পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার সকালে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যার মাঝামাঝি এলাকায় ঘূর্ণিঝড়টি আঘাত হানলে ৮ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। পশ্চিমবঙ্গের দিকে ঝড়ের ততটা প্রভাব না পড়লেও উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশে তিতলির প্রভাব পড়েছে মারাত্মক। তবে ঝড় না হলেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গেও।

বিশ্বের দীর্ঘতম ননস্টপ ফ্লাইটের যাত্রা শুরু

যাত্রা শুরু করেছে বিশ্বের দীর্ঘতম ননস্টপ ফ্লাইট। সিঙ্গাপুর থেকে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি পর্যন্ত বিরতিহীনভাবে ২০ ঘণ্টা আকাশে উড়বে এই ফ্লাইটটি। গতকাল বৃহস্পতিবার সিঙ্গাপুর থেকে নতুন এ এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর (আল্ট্রা লং রেঞ্জ) যাত্রা শুরু করে। বিরতিহীনভাবে ১৫ হাজার কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিতে সক্ষম নতুন এই বিমান। যাত্রী পরিবহনের জন্য বিজনেস ক্লাসে ৬৭টি সিট ও ইকোনমি ক্লাসে ৯৪টি সিট রয়েছে। এতে ১ লাখ ৬৫ হাজার লিটার জ্বালানি নেওয়া যায়।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭