ইনসাইড ইকোনমি

ঝাঁজ কমেছে দেশি পেঁয়াজের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/10/2018


Thumbnail

দেশি পেঁয়াজ গত কয়েকদিন বাজারে উত্তাপ ছড়িয়েছিল। ক্রেতাদের অস্থিরতায় ভুগিয়ে অবশেষে ঝাঁজ কমতে শুরু করেছে দেশি পেঁয়াজের। বাজারে সরবরাহ কিছুটা বাড়ায় দেশি পেঁয়াজের দাম কমেছে। পাইকারি বাজারে দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৪৫ টাকার নিচে নেমেছে। যদিও ভারতীয় পেয়াজের দাম অপরিবর্তিত আছে।

আজ শুক্রবার রাজধানীর মোহাম্মদপুরের টাউন হল কাঁচাবাজারে সরেজমিনে ঘুরে দেখা গেছে, পেঁয়াজে কিছুটা স্বস্তি ফিরে আসলেও বেড়েছে কাঁচা মরিচের দাম। এদিন রাজধানীর খুচরা বাজারে কাঁচামরিচ বিক্রি হয়েছে কেজিতে ৪/৫ টাকা বেশিতে।

বাজারে ক্রেতাদের নতুন আসা সবজির প্রতিই চাহিদা বেশি। অধিকাংশ সবজি ৩০-৪০ টাকা কেজির মধ্যে বিক্রি হলেও বেশি দামেই বিক্রি হচ্ছে শীতের আগাম সবজি। এদিকে অপরিবর্তিত রয়েছে অধিকাংশ সবজির দাম। তবে শিমের দাম কিছুটা বেড়েছে। গত সপ্তাহে ১০০-১২০ টাকা কেজি বিক্রি হওয়া শিমের দাম বেড়ে ১৩০-১৪০ টাকা হয়েছে। সেইসঙ্গে, দাম বেড়েছে শসা ও বেগুনের। প্রতি কেজি ৪০-৪৫ টাকা দরের শসা বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকায়। আবার, গত সপ্তাহে প্রতিকেজি ৪৫-৫০ টাকা দরের বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

অবশ্য দামি সবজি পাকা টমেটোর দাম কিছুটা কিছুটা বেড়েছে। বাজার ভেদে ৮০-৯০ টাকা কেজি বিক্রি হচ্ছে।যদিও গত সপ্তাহে এ সবজিটির কেজি ছিল ৭০-৭৫ টাকা। অপরিবর্তিত রয়েছে গাজর ও মূলার দাম।

এছাড়া গত সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে উস্তা, বরবটি, কাঁকরোল, করলা, পটল, ঝিঙা, ধুন্দল, ঢেঁড়স, লাউ। বরবটি বিক্রি হচ্ছে প্রতিকেজি ৪০-৫০ টাকায় এবং চিচিংগা, পটল, ঝিঙা, ধুন্দল, কাঁকরোল ও করলা বিক্রি হচ্ছে কেজি প্রতি ৩০-৪০ টাকায়। পেঁপে ও ঢেঁড়স কেজি প্রতি ২০-৩০ টাকায় পাওয়া যাচ্ছে।

গরুর মাংস বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৮০-৫০০ টাকায়। অপরিবর্তিত আছে খাসির মাংসের দাম। গত সপ্তাহের মতো এ সপ্তাহেও খাসির মাংস কেজি প্রতি ৭৫০ টাকা।
বয়লার মুরগির দামও অপরিবর্তিত রয়েছে। সাদা বয়লার মুরগি বিক্রি হচ্ছে প্রতি কেজি ১২০-১৩০ টাকা দরে। লেয়ার মুরগি বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৮০-২১০ টাকায়, আর দেশি মুরগি বিক্রি হচ্ছে কেজি প্রতি ৩৫০-৪১০ টাকায়।

বাজারে প্রতিকেজি রুই মাছ ২৫০ টাকা থেকে ৩০০ টাকা, তেলাপিয়া ১৬০ থেকে ১৮০ টাকা, পাঙ্গাস ১৫০ থেকে ২০০ টাকা, পাবদা ৫০০ থেকে ৬০০ টাকা, শিং ৫৫০ থেকে ৭৫০ টাকা, চিংড়ি হরিণা ৫৫০ থেকে ৮০০ টাকা, বাগদা ৬০০ থেকে ৮০০ টাকা, গলদা ৬৫০ থেকে ১০০০ টাকা, কাঁচকি ৪০০ থেকে ৫৫০ টাকা, ছোট চিংড়ি ৫০০ টাকা দরে বিক্রি হতে দেখা যায়।

এবারও অন্যান্য বছরের মতো সরকারের এ নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করছেন ইলিশ ব্যবসায়ীরা। নির্দেশনার জারির দিন থেকেই বাজারে ইলিশ বিক্রি, বাজারজাত বন্ধ করেছেন তারা। পুরোটা মাছের বাজারে ইলিশের কোনও খোঁজ নেই। অথচ কয়েকদিন আগেও এ বাজার শুধু ইলিশেরই রমরমা ছিল।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭