ইনসাইড পলিটিক্স

ঐক্যের ব্যাপারে ড. কামালকে ধীরে চলার পরামর্শ যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/10/2018


Thumbnail

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের উত্তরার বাসায় গতকাল শুক্রবার বিকেলে বিএনপি, যুক্তফ্রন্টের তিন দল ও গণফোরামের নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় তিন ঘণ্টার ওই বৈঠকে জাতীয় ঐক্য প্রক্রিয়ার রূপরেখা প্রস্তুত হয়েছে বলে দাবি করছেন র নেতারা। বৈঠক থেকে ঐক্য প্রক্রিয়া চূড়ান্ত হওয়ার বিষয়ে ইতিবাচক তথ্য জানানো হলেও বিশ্বস্ত সূত্রে জানা গেছে ঐক্য প্রক্রিয়ার সামনে এখনো অনেক বাধা রয়েছে। আ স ম আবদুর রবের বাসায় গতকাল যখন ঐক্য প্রক্রিয়ার বৈঠক হচ্ছিল সে সময় গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যের নেতা ড. কামাল হোসেনের বাসায় মার্কিন দূতাবাসের কর্মকর্তারা সৌজন্য সাক্ষাৎ করতে যান। ঐক্য প্রক্রিয়ার বৈঠকে অনুপস্থিত ড. কামাল হোসেনের সঙ্গে সন্ধ্যায় মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়।

একাধিক সূত্র নিশ্চিত করেছে, বৈঠকে মার্কিন দূতাবাসের কর্মকর্তারা ড. কামাল হোসেনকে ঐক্যের ব্যাপারে ‘ধীরে চলো’ নীতি অনুসরণ করার পরামর্শ দিয়েছেন।

বৈঠক সূত্রে জানা গেছে, পাকিস্তানের কাশ্মীর ভিত্তিক জঙ্গি সংগঠন ‘হিজবুল মুজাহিদিন’ এবং বাংলাদেশের জঙ্গি সংগঠন ‘হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশের’ (হুজি) সঙ্গে তারেক জিয়া ও বিএনপির সম্পৃক্ততার বিষয়ে মার্কিন দূতাবাস নিশ্চিত হতে চায়। গত ১০ অক্টোবর ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়ে হামলার সঙ্গে এই জঙ্গি সংগঠন দুটির সংশ্লিষ্টতার কথা উঠে এসেছে। তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের তালিকায় এই সংঠনগুলো সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকা ভুক্ত। এ কারণে হিজবুল মুজাহিদীন ও হুজির সঙ্গে বিএনপি ও এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার সম্পৃক্ততার বিষয়ে স্পর্শকাতর দেশটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বিরোধী আইন অনুযায়ী এই সংগঠন দুটির সঙ্গে বিএনপি ও তারেকের সম্পৃক্ততা থাকলে তাদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে। তাই বিএনপির সঙ্গে ঐক্যের ব্যাপারে ড. কামাল হোসেনকে ধীরে চলো নীতি গ্রহণ করতে বলেছে মার্কিন দূতাবাস। বিএনপির সঙ্গে ঐক্য হলেও ধীর গতিতে কর্মসূচি নিয়ে যেন এগোনো হয় সে ব্যাপারে ড. কামাল হোসেনকে পরামর্শ দিয়েছেন মার্কিন কূটনীতিকরা।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭