ওয়ার্ল্ড ইনসাইড

দূষণ ছড়াচ্ছে কোক-পেপসি-নেসলে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/10/2018


Thumbnail

সবচেয়ে বেশি দূষণ ছড়াচ্ছে কোকাকোলা, পেপসি ও নেসলে ব্র্যান্ডের পণ্য। আরও রয়েছে ডানোন, মণ্ডেলেজ, প্রোক্টর এন্ড গ্যাম্বল, ইউনিলিভারের মতো কোম্পানির নামও। শুনে অবাক হচ্ছেন? অবশ্য অবাক হওয়ারই কথা। আন্তর্জাতিক পরিবেশ উন্নয়ন সংস্থা ’গ্রীনপিস’ এর এক প্রতিবেদনে সম্প্রতি এমন তথ্যই উঠে এসেছে। 

অবিশ্বাস্য হলেও সত্য, নামি ব্যান্ডের দামী প্যাকেজিংই পরিবেশকে দূষিত করছে সবচেয়ে বেশি। প্যাকেজিং এর জন্য অতিরিক্ত প্লাস্টিকের ব্যবহারই পরিবেশ দূষণের অন্যতম কারণ।

প্লাস্টিকের দূষণ থেকে পরিবেশ রক্ষা করতে কাজ করে আসছে ‘ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিকস’ নামের একটি সংগঠন। বিশ্বের বিভিন্ন সমুদ্র উপকূল থেকে প্লাস্টিক জাতীয় দ্রব্য উদ্ধারের অভিযান চালিয়ে আসছে তাঁরা। এখন পর্যন্ত তারা বিশ্বের ৪২টি দেশের উপকূলকে প্লাস্টিকমুক্ত করেছে।

অভিযানে তাঁরা উদ্ধার করেছে ১,৮৭,০০০ টিরও বেশি প্লাস্টিকের টুকরো । যার মধ্যে ৬৫% প্লাস্টিকই হল কোকাকোলা, পেপসি এবং নেসলে ব্র্যান্ডের। প্রায় ১ লক্ষের কাছাকাছি প্লাস্টিক তৈরি হয়েছে পলিস্টেরিন,পিভিসি,পিইটি জাতীয় রাসায়নিক দিয়ে। এখন পর্যন্ত এই বিপুল পরিমাণ প্লাস্টিকের মাত্র ৯ শতাংশকে পুনরায় ব্যবহারযোগ্য করে তোলা গেছে।

এ বিষয়ে সংগঠনের বিশ্ব সমন্বয়কারী ভন হারনান্দেজ জানিয়েছেন, বিশ্বের এই দূষণের জন্য কোম্পানিগুলোর অবদান তারা নিজেরাও অস্বীকার করতে পারবেন না। তিনি বলেন, ‘কোম্পানিগুলোকে একটি বিষয় বেছে নিতে হবে। তারা সমস্যার অংশ হতে চান নাকি সমাধানের অংশ হতে চান? যদি তারা এই পদ্ধতিই চালিয়ে যান, এবং প্যাকেজিং-এর জন্য অতিরিক্ত প্লাস্টিক ব্যবহার করতে চান তারা শুধুমাত্র দূষণকেই উৎসাহ দেবেন।

শত সতর্কতা সত্ত্বেও প্লাস্টিক ব্যবহার কমানো সম্ভব হয়নি। বরং প্রতি বছর বেড়ে চলেছে এর ব্যবহার। যা গ্রীনহাউস গ্যাসের পরিমাণ বৃদ্ধি করে চলেছে প্রতিনিয়ত যা পরিবেশ দূষণের অন্যতম কারণ।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭