ইনসাইড ইকোনমি

সরাসরি বিদেশি বিনিয়োগ বেড়েছে ৪৩%

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/10/2018


Thumbnail

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দেশে সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) প্রবাহ বেড়েছে প্রায় ৪৩ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ করা এফডিআই পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দেশে নিট এফডিআইয়ের পরিমাণ ছিল ১৪১ কোটি ৫৯ লাখ ৭০ হাজার ডলার। গত বছরের একই সময় এর পরিমাণ ছিল ৯৮ কোটি ৭০ লাখ ৯ হাজার ডলার। এ হিসেবে এক বছরের ব্যবধানে দেশে নিট এফডিআই প্রবাহ বেড়েছে প্রায় ৪৩ শতাংশ। 

এর আগে, ২০১৭ সালের প্রথমার্ধে আন্তঃপ্রতিষ্ঠান ঋণের প্রবাহ ছিল ৮ কোটি ২০ লাখ ৮০ হাজার ডলার। চলতি বছরের একই সময় এ ঋণপ্রবাহ বেড়েছে সাড়ে ৪ গুণেরও বেশি।

অর্থনীতিবিদদের মতে, মূলত আন্তঃপ্রতিষ্ঠান ঋণে ভর করেই দেশে এফডিআই প্রবাহ বেড়েছে। আর অভ্যন্তরীণ বাজারে তারল্য সংকট ও ঋণের ব্যয় বেশি হওয়াকেই আন্তঃপ্রতিষ্ঠান ঋণপ্রবাহের উল্লম্ফনের প্রধান কারণ বলে মনে করছেন তারা।

চলতি বছরের প্রথমার্ধে আন্তঃপ্রতিষ্ঠান ঋণপ্রবাহের পাশাপাশি বেড়েছে নিট নিজস্ব মূলধন বা ইকুইটিও। ২০১৭ সালের প্রথমার্ধে ইকুইটির পরিমান ছিল ২৬ কোটি ২০ লাখ ৪০ হাজার ডলার। ২০১৮ সালের একই সময় ইকুইটি প্রবাহের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩ কোটি ৭৯ লাখ ডলারে। আগের বছরের তুলনায় যা ২৮ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এ বছর নিট নিজস্ব মূলধন এবং আন্তঃপ্রতিষ্ঠান ঋণপ্রবাহ বাড়লেও কমেছে আয়ের পুনর্বিনিয়োগ বা রিইনভেস্টেড আর্নিং। ২০১৭ সালের প্রথমার্ধে রিইনভেস্টেড আর্নিংয়ের পরিমাণ ছিল ৬৪ কোটি ২৯ লাখ ৭০ হাজার ডলার। চলতি বছরের প্রথম ছয় মাসে রিইনভেস্টেড আর্নিং প্রবাহ ছিল ৬১ কোটি ৬৯ লাখ ৯০ হাজার ডলার। যা আগের বছর একই সময়ের তুলনায় ৪ শতাংশ কম।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭