ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বের ঘনবসতিপূর্ণ ৫ দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/10/2018


Thumbnail

পৃথিবীর ঘনবসতি পূর্ণ দেশগুলোর মধ্যে বর্তমানে বাংলাদেশ অন্যতম। জনসংখ্যার ঘনত্বের বিচারে বাংলাদশের প্রতি বর্গ কিলোমিটারে বাস করেন ১ হাজার ২৬৫ জন মানুষ৷ তবে, বিশ্বে এমন অনেক দেশ রয়েছে যেখানে ঘনবসতি বাংলাদেশের চেয়েও বেশি। এই তালিকায় শীর্ষে রয়েছে ইউরোপের দেশ মোনাকো। জনসংখ্যা ও আনুপাতিক হার হিসেবে বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ ৫টি দেশের কথা আজ জানালাম:

মোনাকো

জনসংখ্যার ঘনত্বের বিচারে পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ মোনাকো। ইউরোপের এই ছোট দেশটি পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ এবং দ্বিতীয় ক্ষুদ্রতম স্বাধীন রাষ্ট্র। আয়তন মাত্র ২ দশমিক শূন্য ২ বর্গ কিলোমিটার। প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ২৫ হাজার ৭’শ ১৮ জন মানুষের বাস করে। তবে ঘনবসতিপূর্ণ হলেও মোনাকোতে জনগণের জীবনযাত্রার মান খুবই উন্নত। ‘ট্যাক্স ফ্রি’ রাষ্ট্র হওয়ায় লাখ লাখ ডলারের মালিক হলেও মোনাকোর জনগণকে আয়কর দিতে হয় না।

ম্যাকাও

চীনের সীমানার ভেতরে স্বায়ত্ত্বশাসিত একটি এলাকা ম্যাকাও৷ ১৯ বছর আগে চীনের কাছে এই পর্তুগিজ উপনিবেশটি হস্তান্তরিত হয়। এর আয়তন ১১ দশমিক ৮ বর্গমাইল৷ এখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ২২ হাজার ৪’শ ৭৭ জন ৷ বিনোদনের জন্য এই শহরটি পর্যটকদের কাছে ভীষণ জনপ্রিয়। মাকাও-এর অসংখ্য ক্যাসিনো আকর্ষণ করে ট্যুরিস্টদের৷ এটিকে এশিয়া মহাদেশের ’লাস ভেগাস’ ও বলা হয়ে থাকে।

সিঙ্গাপুর

বিশ্বের গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম দ্বীপ রাষ্ট্র সিঙ্গাপুর৷ ব্রিটিশ নৌবাহিনীর ঘাঁটি থেকে গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্রে পরিণত হয়েছে সিঙ্গাপুর। বিশ্বের অন্যতম শীর্ষ ধনী দেশ সিঙ্গাপুরের মোট আয়তন ২৭৭ দশমিক ৬ বর্গমাইল। দেশটির মোট জনসংখ্যা প্রায় ৫ মিলিয়ন৷ মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশই বিদেশি নাগরিক। এখানে প্রতি বর্গকিলোমিটারে থাকেন ৮ হাজার ২২৬ জন৷

হংকং

এশিয়াসহ সারা বিশ্বের বিনিয়োগকারীদের কাছে জনপ্রিয় হংকং। চীনের দক্ষিণ-পূর্বদিকে অবস্থিত হংকং। ভৌগোলিক অবস্থান ভালো হওয়ায় শহরটিকে পূর্ব-এশিয়ার অন্যতম আর্থিককেন্দ্র হিসেবেও গণ্য করা যায়। হংকং এর মোট আয়তন ১১০৩ বর্গ কিলোমিটার। এশিয়ার অন্যতম ব্যয়বহুল শহর হংকংয়ের মাথাপিছু আয় প্রায় ৪০ হাজার ডলার। এখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৬ হাজার ৬৫৪ জন৷

জিব্রাল্টার

ভূমধ্যসাগরের তীরে অবস্থিত জিব্রাল্টার যুক্তরাজ্যের অধীনস্থ একটি এলাকা। ব্রিটিশদের গুরুত্বপূর্ণ সামরিক ও নৌঘাঁটি এটি। ছোট্ট এই ভূখণ্ডের নানা ঐতিহাসিক ঘটনার নিদর্শন দেখতে প্রতি বছর বহু পর্যটক সেখানে ভিড় করেন। স্পেনের দক্ষিণ উপকূলের এই পাথুরে দেশটির মোট জনসংখ্যা ৩২ হাজার ও আয়তন ৬ দশমিক ৭ বর্গ কিলোমিটার৷ জিব্রাল্টারে প্রতি বর্গ কিলোমিটারে বাস করে ৪ হাজার ৮৯২ জন।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭