ওয়ার্ল্ড ইনসাইড

চোখ জুড়ানো শিল্পের শহর বার্মিংহাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/10/2018


Thumbnail

যুক্তরাজ্যের সেন্টার বার্মিংহাম থেকে হাঁটাপথে অল্প কিছুদূর এগোলেই দিগবেথ। এখানে প্রতিটি দেয়ালে চোখে পরবে শিল্পীর অসাধারণ তুলির ছোঁয়া। ইংল্যান্ডের যে শক্তিশালী একটা সংস্কৃতি রয়েছে সেটা টের পাওয়া যায় এসব শিল্পকর্মের প্রতিটি পরতে পরতে।

স্থানীয় চিত্রশিল্পী ছাড়াও অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শিল্পীরা আসছেন বার্মিহামের দেয়ালে আঁকার জন্য। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটক, স্বাধীন চিত্র শিল্পীরা রঙ-তুলি দিয়ে প্রতিবাদ প্রকাশের মাধ্যম হিসেবেও বেছে নেয় দিগবেথের এসব প্রাচীর।

গ্রাফিতি হল নাম এবং ট্যাগের বিষয়। গ্রাফিতির নিয়ম হল আপনি যদি ভালো কিছু করতে না পারেন তাহলে এটা ব্যবহার করতে পারবেন না। গ্রাফিতি শিল্পীরা খ্যাতি পছন্দ করে। তাই তারা এখানে আসেন যাতে সহজেই অন্যদের নজর কাড়তে পারেন।

তবে ১৯৮৪ সালের দিকে দিগবেথ ছিল একদম বিরান ভূমি। এখন দিগবেথ এলাকার প্রতিটি ইটের গায়ে রয়েছে বিভিন্ন দেশের শিল্পীদের আঁকা ছবি। স্ট্রিট আর্টিস্টরা এঁকেছেন এসব ছবি।

গ্রাফিতি আর্টিস্ট ডট কম নামে একটি ওয়েবসাইট চালান ডেভিড পান্ডা ব্রাউন। তিনি বলছিলেন, ‘পাবলিক আর্ট, শিল্পীদেরকে এখানে টেনে আনে। স্ট্রিট আর্ট এবং দিগবেথের গ্রাফিতি হল এখানকার হৃৎস্পন্দন। এটা এত প্রাণবন্ত, এটা পরিবর্তন যোগ্য না আর এটাই এর সৌন্দর্য্য। এটা একটা অসাধারণ জায়গা।’

তবে দিগবেথে অনুমতি নেয়া কিছু নির্দিষ্ট দেয়াল আছে। এটা ফ্রি না, যে আপনি আসলেন আর এঁকে ফেললেন। বিষয়টা হল আপনাকে অনুমতি নিতে হবে এই দেয়ালগুলো ব্যবহার করার

কিছু কিছু ব্যবসায়ী তাদের দেয়ালে আঁকতে দিতে রাজি হয়েছেন তাই অনেক শিল্পীও আগ্রহ পাচ্ছেন এখানে আঁকতে। আর সেই কারণেই শিল্পকর্মগুলো সত্যিই দারুণ হয়। জন্য। কিছু একেবারেই অবৈধ প্রদর্শনও আছে।

বাংলা ইনসাইডার/জেডআই

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭