ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বকে বদলে দেয়া নারী কুইন ন্যানি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/10/2018


Thumbnail

বিশ্বকে বদলে দেয়া এক সাহসী আফ্রিকান নারীর নাম কুইন ন্যানি। ন্যানিকে জ্যামাইকার জাতীয় বীর হিসেবে মরণোত্তর ঘোষণা করা হয়। তিনিই প্রথম নারী যিনি এই সম্মাননা পেয়েছেন। জ্যামাইকার ৫০০ ডলার নোটের ওপরও রয়েছে তাঁর ছবি।   

কুইন ন্যানি সম্পর্কে প্রচলিত কাহিনীর বেশিরভাগই লোকমুখে প্রচারিত হয়ে আসছে। অনেকেই তাঁকে মনে করে মিথ হিসেবে। অন্যরা বলেন, তিনি সত্যিকারের এক ঐতিহাসিক চরিত্র।

বর্তমান ঘানার একটি উপজাতি গোত্রের মাঝে ১৬৮৬ সালের দিকে জন্ম হয় ন্যানির। ন্যানির সম্পর্কে বলা হয়, তিনি ‘মারুন’দের একটি বসতির নেতা ছিলেন। বলা হয়ে থাকে, আফ্রিকায় ‘মারুন’ ক্রীতদাস গোত্রের যে দলটি চাষাবাদ রেখে পালাতে সক্ষম হয়েছিল, কুইন ন্যানি তাদের একজন ছিলেন। পরে ‘মারুন’রা শরণার্থী হিসেবে পর্বতে আশ্রয় নেয়। সেখানে তাদের সম্প্রদায়ের অস্তিত্ব এখনো আছে।

নিজ সম্প্রদায়ের লোকজনকে গেরিলা যুদ্ধের প্রশিক্ষণ দিয়েছিলেন তিনি। বছরের পর বছর ব্রিটিশদের সঙ্গে ‘মারুন’দের ভূমি দখলের লড়াই চলে। ‘মারুন’রা তাদের প্রয়োজনে ঐ ভূমি ব্যবহার করছিল।

পরে ১৭৪০ সাল নাগাদ জ্যামাইকাতে ব্রিটিশ সরকার বুঝতে পেরেছিল, মারুনদের পরাজিত করা সম্ভব নয়। ব্রিটিশরা বাধ্য হয় মারুনদের স্বাধীনতা এবং ভূমির অধিকারসহ শান্তি চুক্তি সই করতে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭