ওয়ার্ল্ড ইনসাইড

৮ বছর ধরে ট্রাম্প জামাতার আয়কর ফাঁকি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/10/2018


Thumbnail

বছরের পর বছর কর ফাঁকির অভিযোগ উঠেছে ট্রাম্প জামাতা জ্যারেড কুশনারের বিরুদ্ধে। ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত খুবই কম কিংবা একেবারেই আয়কর প্রদান করেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা। সম্প্রতি নিউইয়র্ক টাইমসের হাতে আসা কিছু গোপন নথি পর্যালোচনায় এমনটাই প্রমাণিত হয়েছে।

নিউইয়র্ক টাইমসের দাবি, লাখ লাখ ডলার লোকসানের কথা বলে বছরের পর বছর কর ফাঁকি দিয়ে আসছিলেন ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউজের সিনিয়র উপদেষ্টা কুশনার। প্রায় ১৩ জন কর হিসাবরক্ষক ও আইনজীবী নিউইয়র্ক টাইমসের ঐ তথ্যগুলো পর্যবেক্ষণ করেছেন।

গত এক দশকে কুশনার পারিবারিক কোম্পানি আবাসন খাতে কোটি কোটি ডলার বিনিয়োগ করেছে। এছাড়া শেয়ারবাজারে ব্যক্তিগত বিনিয়োগও বৃদ্ধি পেয়েছে কুশনারের। তার নীট সম্পদের পরিমাণ ৫ গুণ বৃদ্ধি পেয়ে প্রায় ৩২ কোটি ৪০ লাখ ডলারে দাঁড়িয়েছে। এরপরও মার্কিন প্রেসিডেন্টের জামাতা প্রায় কোনো আয়করই দেননি বলে দাবি করেছে নিউইয়র্ক টাইমস।

তবে নিউ ইয়র্ক টাইমসের এ দাবি উপেক্ষা করে কুশনারের এক আইনজীবী জানিয়েছেন, কুশনার সব বকেয়া কর পরিশোধ করেছেন। নিউইয়র্ক টাইমসের হাতে আসা নথিপত্রে কুশনার কিংবা তার কোম্পানি কর্তৃক আইন ভঙ্গের কোনো প্রমাণাদি দেখা যায়নি।

নিউইয়র্ক টাইমসের হাতে আসা প্রায় ৪০ পৃষ্ঠার নথিপত্র কুশনারেরই কাছের এক ব্যবসায়ী দিয়েছেন। টাইমসের কাছে এসব তথ্য এমন এক ব্যক্তি শেয়ার করেছেন, যিনি কুশনার ও তার পরিবারের সঙ্গে ব্যবসা করে আসছিলেন।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭