ওয়ার্ল্ড ইনসাইড

‘সৌদি নয়, দুর্বৃত্তরা হত্যা করেছে খাসোগিকে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/10/2018


Thumbnail

সৌদি সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ হওয়ার পেছনে দূর্বৃত্তরা জড়িত থাকতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় সোমবার বিকেলে সৌদি বাদশাহ সালমানের সঙ্গে ফোনালাপ শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘খাসোগি নিখোঁজ হওয়ার বিষয়ে বাদশাহ সালমান কিছু জানেন না বলে স্পষ্টভাবে জানিয়েছেন।’

বিবিসি জানিয়েছে, খাসোগি অন্তর্ধানের বিষয়ে কথা বলতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি সফর করছেন। অন্যদিকে, তুর্কি পুলিশ খাসোগি অন্তর্ধানের বিষয়টি তদন্তে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে অভিযান চালিয়েছে। সৌদি আরবের একটি তদন্ত দল সেখানে পৌঁছানোর ঘন্টাখানেক পর তারা সেখানে প্রবেশ করে। এই অভিযানের বিষয়ে আর কোনো তথ্য এখন পর্যন্ত জানা যায়নি।

সাধারণত কোন রাষ্ট্রের দূতাবাস বা কনস্যুলেটে অন্য দেশের আইনশৃংখলা বাহিনীর প্রবেশ করাটা বেআইনি। তবে সাংবাদিক খাসোগি নিখোঁজ হওয়ার ঘটনায় সৌদি প্রশাসনের ওপর আন্তর্জাতিক চাপ বাড়তে থাকায় দেশটির সরকার এ অনুমতি দেয়।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট থেকে নিখোঁজ হন সৌদি সাংবাদিক জামাল খাসোগি। একসময় সৌদি রাজপরিবারের সঙ্গে সুপম্পর্ক থাকলেও পরবর্তীতে তিনি দেশটির প্রশাসনের কঠোর সমালোচক হিসেবে পরিচিতি পান। খাসোগি মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের নিয়মিত কলামিস্ট ছিলেন। নিখোঁজ হওয়ার দিন তিনি তুর্কি বাগদত্তা হাতিস চেঙ্গিসকে বাইরে দাঁড় করিয়ে রেখে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। সেখানে আগের বিয়ের তালাকের কাগজপত্র সংগ্রহ করতে গিয়েছিলেন খাসোগি। এরপর তিনি আর বের হননি বলে জানিয়েছেন তাঁর বাগদত্তা হাতিস চেঙ্গিস।

খাসোগি অন্তর্ধানের ঘটনায় তুরস্ক শুরু থেকেই সৌদি সরকারকে দায়ী করে আসছে। দেশটির বাদশাহ সালমানের নির্দেশেই খাসোগিকে হত্যা করা হয়েছে বলেও সন্দেহ করছে ইস্তাম্বুল। তবে সৌদি প্রশাসন এ বিষয়ে জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭