ওয়ার্ল্ড ইনসাইড

চলে গেলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/10/2018


Thumbnail

বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেন আর নেই। গতকাল সোমবার বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর পরিবারের সদস্যরা এ তথ্য জানিয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। খবর বিবিসি’র।

দীর্ঘদিন ধরে ‘নন-হজকিন লিম্ফোমা’ নামক দুরারোগ্য ব্যধিতে ভুগছিলেন তিনি। চিকিৎসার পর কিছুদিন সুস্থ থাকলেও চলতি অক্টোবর মাসে আবার অসুস্থ হয়ে পড়েন তিনি।

পল অ্যালানের মৃত্যুতে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও তাঁর বন্ধু বিল গেটস শোক প্রকাশ করে বলেন, আমার সব থেকে প্রিয় ও দীর্ঘদিনের বন্ধুদের মধ্যে একজনের প্রয়াণে আমি মর্মাহত।

বিল গেটস এক বিবৃতিতে বলেন, লেকসাইড স্কুলের সেই পুরনো দিনগুলো, মাইক্রোসফট প্রতিষ্ঠার সহকর্মী, আমাদের অনেক দিনের মানবকল্যাণ মূলক কাজে পল ছিলেন একজন বিশ্বস্ত ও সত্যিকার বন্ধু।

অ্যালেন বিল গেটসের সঙ্গে মিলে ১৯৭৫ সালে নিউ মেক্সিকোর অ্যালবাকের্কিতে মাইক্রোসফট গঠন করেন এবং বেসিক প্রোগ্রামিং ভাষার ইন্টারপ্রেটার বিক্রির মাধ্যমে ব্যবসা শুরু করেন। ১৯৮০ সালে অ্যালেনের নেতৃত্বে মাইক্রোসফট ৫০,০০০ ডলারে কিউডস নামের অপারেটিং সিস্টেম কিনে নেয়। মাইক্রোসফটের এই প্রোগ্রামটিই পরবর্তীকালে আইবিএম-এর নতুন পিসিগুলোর অপারেটিং সিস্টেম হিসেবে নির্বাচিত হয় এবং ভবিষ্যতে মাইক্রোসফটের প্রসারের ভিত্তি হিসেবে কাজ করে।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭